কোফতার নতুন ও সুস্বাদু একটি রেসিপি চিংড়ি নারিকেল কোফতা - Mojar Ranna কোফতার নতুন ও সুস্বাদু একটি রেসিপি চিংড়ি নারিকেল কোফতা - Mojar Ranna

কোফতার নতুন ও সুস্বাদু একটি রেসিপি চিংড়ি নারিকেল কোফতা

;
  • প্রকাশিত: ২ মার্চ ২০১৮, ৪:৩৪ অপরাহ্ণ | আপডেট: ৪ বছর আগে

মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে একটি মজার খাবারের রেসিপি। এটি হলো চিংড়ি নারিকেল কোফতা এর রেসিপি। চিংড়ি ও নারিকেল দুটোই সুস্বাদু খাবার এতে সন্দেহ নেই। তাই এই দুইয়ের সমন্বয়ে যদি একটি খাবার তৈরি হয় তাহলে সেটা যে সুস্বাদু হবে এটা বলাই বাহুল্য। তাহলে দেখে নিন চিংড়ি নারিকেল কোফতা এর রেসিপিটি।

উপকরণ:

চিংড়িঃ হাফ কেজি ব্লেন্ড করে নেওয়া।

নারকেলের দুধঃ ২ কাপ

পিয়াজ কুচিঃ হাফ কাপ

পিয়াজ বাটাঃ হাফ কাপ

তেল,ঘিঃ ২টেবিল চামচ

ময়দা/কর্নফ্লাওয়ারঃ ১টেবিল চামচ

কাঁচামরিচঃ ৪টা

আদা বাটাঃ ২চা চামচ

রশুন বাটাঃ দেড় চা চামচ

হলুদ গুড়াঃ ১ চা,চামচ

মরিচ গুড়াঃ ১চা চামচ

জিরা গুড়াঃ ১ চা,চামচ

গরম মসলা গুড়োঃ ১চা চামচ

লবনঃ পরিমান মত

এলাচ,দারুচিনি, তেজপাতাঃ পরিমাণমতো

চিনিঃ পরিমাণ মতো

পিয়াজ বেরেস্তাঃ পরিমাণমতো

প্রণালী:প্রথমে চিংড়ি কিমার সাথে পিঁয়াজ কুচি, লবণ, হলুদ, হাফ চা চামচ রসুন, হাফ চা চামচ আদা ১ টেবিল চামচ ময়দা দিয়ে মেখে রেখে দিতে হবে।চুলায় একটা কড়াই দিয়ে তার মধ্য তেজপাতা, এলাচ,দারুচিনি ফোড়ন দিয়ে পিয়াজ বাটা দিয়ে একটু ভেজে নিয়ে এর মধ্য আদা রশুন বাটা লবন,হলুদ ,জিরাগুড়া দিয়ে একটু পানি বা নারকেল দুধ দিয়ে খুব ভালো করে কসাতে হবে।এরপর মসলার উপরে তেল উঠে এলে মসলা কসানো হলে বাকি সবটুকু নারকেল দুধ দিয়ে বলক আসলে এর মধ্য মাখানো চিংড়ি কোফতার মতো করে ছেড়ে দিয়ে সবগুলো দেওয়া হলে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

একটুপরে ঢাকনা খুলে নেড়ে নিয়ে তেল উপরে উঠে এলে একটু চিনি, গরম মসলার গুড়ি ও পেয়াজ বেরেসতা দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে পোলাও বা প্লেন রাইস এর সাথে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি