ইলিশের একদম নতুন ও ভিন্ন স্বাদের ২টি রেসিপি শিখে নিন - Mojar Ranna ইলিশের একদম নতুন ও ভিন্ন স্বাদের ২টি রেসিপি শিখে নিন - Mojar Ranna

ইলিশের একদম নতুন ও ভিন্ন স্বাদের ২টি রেসিপি শিখে নিন

;
  • প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০, ৬:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

মজার রান্না ডেস্ক: বাজারে এখন ইলিশ বেশ সহজেই পাওয়া যাচ্ছে। অতিথিকে মুগ্ধ করতে বা ঘরের মানুষদের ভিন্ন স্বাদের ইলিশের রেসিপি উপহার দিতে ইলিশের ব্যতিক্রমী এই ২টি সুস্বাদু রেসিপি জেনে নিন।

মরিচা ইলিশ

উপকরণ

ইলিশ ৬-৭ টুকরো, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদের গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১/৪ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬ টা, লবণ আধা চা চামচ, সরষের তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

প্রথমে তেল ছাড়া বাকি সব উপকরণ, যেমন হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, কাঁচামরিচ ফালি, লবণ, পেঁয়াজ কুচি এবং ইলিশ একসাথে মেখে রেখে দিন ৫-১০ মিনিট। এবার প্যানে সরষের তেল গরম করে মাখা ইলিশের পুরোটাই তেলে দিয়ে, অল্প পানি দিয়ে ঢেকে রান্না করুন ১০ মিনিট। উপরে তেল ভাসতে দেখলে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন সুস্বাদু মরিচা ইলিশ।

ইলিশ পেঁয়াজি

রান্নায় যা লাগবে

ইলিশ ৬-৭ টুকরো, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদের গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১/৪ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টা, লবণ আধা চা চামচ, সরষের তেল ২ টেবিল চামচ।

রান্না করবেন যেভাবে

প্রথমে ইলিশের টুকরোগুলো অল্প হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া এবং লবণ মাখিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন । এবার সরষের তেল গরম করে তাতে মাছগুলোকে হালকা ভাজা ভাজা করে নিতে হবে। এতে রসুন বাটা, কাঁচামরিচ ফালি, পেঁয়াজ কুচি দিয়ে আরও কিছুক্ষণ দমে রেখে দিন। চুলা থেকে নামিয়ে ইলিশ পেঁয়াজি গরম ভাতের সাথে পরিবেশন করুন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি