কাতলা মাছের কালা ভুনা রেসিপি - Mojar Ranna কাতলা মাছের কালা ভুনা রেসিপি - Mojar Ranna

কাতলা মাছের কালা ভুনা রেসিপি

;
  • প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২২, ২:৩৩ অপরাহ্ণ | আপডেট: ৪ মাস আগে

প্রবাদ বাক্য আছে মাছে ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালিদের খাওয়া দাওয়া যেনো হয়ই না। বাঙালি ভাতের সঙ্গে মাছ খাবে না, এমন দিন সহজে আসে না। বাড়িতে অতিথি আপ্যায়ন করতেও এখনো পর্যন্ত মাছের নানা রকম রেসিপি করা হয়ে থাকে। আজ জেনে নিন স্পেশাল একটি রেসিপি কাতলা মাছের কালা ভুনা’র রেসিপি। দেখে নিন রেসিপিটি।

উপকরণ:
কাতলা মাছ পাঁচ টুকরো
দুটি বড় আকারের পিঁয়াজ
টমেটো বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি ১ কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
মরিচ গুঁড়ো স্বাদমতো
কুচি করা কাঁচা লঙ্কা
সরষের তেল ৫ টেবিল চামচ
লবণ, মিষ্টি স্বাদ মত

মশলার জন্য:
গোটা ধনে ১ চা চামচ
গোটা জিরে এক চা-চামচ
জায়ফল-জয়ত্রী
গোটা গোলমরিচ ১ চা চামচ
শুকনা মরিচ দুটি
দুটো তেজপাতা
দুটি লবঙ্গ
১ চা চামচ কালো সরষে

প্রণালী:
মশলার জন্য যা যা উপকরণ আছে, শুকনো খোলায় তা ভেজে গুঁড়িয়ে রাখতে হবে। পর সামান্য নুন, হলুদ দিয়ে মাছ অন্তত ১০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর একটি পেঁয়াজ কুচি কুচি করে কেটে ভালো করে লাল লাল করে ভেজে বেরেস্তা বানিয়ে তুলে রাখতে হবে। বেরেস্তা করা পেঁয়াজ ভালো করে মিক্সিতে বেটে রেখে দিতে হবে।

কালা ভুনার যে কোনো রেসিপিতে এই পেঁয়াজ বেরেস্তা দিতেই হবে। বাকি একটি পেঁয়াজ ভালো করে কুচি কুচি করে কেটে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে প্রথমে তেজপাতা, লবঙ্গ, এলাচ ফোড়ন দিয়ে তার মধ্যে এই কাঁচা পেঁয়াজকুচি দিয়ে দিতে হবে। এরপরে আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা ভালো করে দিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে মেশাতে হবে। বেরেস্তা পেঁয়াজ বেটে রাখা ছিল, এবার সেটি দিয়ে দিতে হবে।

এটি দেওয়ার পরেই এই রান্নার রং অনেকটা কালচে হয়ে যায়। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর ভেজে রাখা মাছ দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। তারপর উষ্ণ গরম জল দিয়ে অন্তত ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি এবং কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাতলা মাছের কালা ভুনা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি