জেনে নিন মাওয়া ঘাটের ইলিশ ভর্তার পারফেক্ট রেসিপি - Mojar Ranna জেনে নিন মাওয়া ঘাটের ইলিশ ভর্তার পারফেক্ট রেসিপি - Mojar Ranna

জেনে নিন মাওয়া ঘাটের ইলিশ ভর্তার পারফেক্ট রেসিপি

;
  • প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ৯:৩৫ পূর্বাহ্ণ | আপডেট: ৪ মাস আগে

উপকরণ

ইলিশের লেজ নিতে হবে তিনটা
পেয়াজ গোল গোল করে এক কাপ কেটে নিতে হবে
শুকনো মরিচ পাঁচ ছয়টি
লবণ স্বাদ মত
হলুদ এক চা চামচ
সর্ষে তেল এক টেবিল চামচ
সয়াবিন তেল দুই টেবিল চামচ

প্রণালী

প্রথমে মাছের লেজা গুলো ছুরি দিয়ে কেচিয়ে নিতে হবে। এবার একটা পাত্রে মাছ নিয়ে এর ভিতর সামান্য লবণ দিয়ে দিতে হবে। তারপর এর ভিতর সামান্য হলুদ দিয়ে এটা মেখে নিতে হবে। এখন চুলায় একটা প্যান বসিয়ে এর ভিতর সামান্য পরিমাণ তেল দিয়ে দিতে হবে। এবার এর ভিতর শুকনো ঝাল দিয়ে দিতে হবে। তারপর ঝালগুলো মচমচে করে ভেজে নিতে হবে। এবার এর ভিতর সরিষার তেল ও সয়াবিন তেল একসাথে দিয়ে দিতে হবে। এখন ইলিশ মাছের লেজগুলো এর ভিতর দিয়ে দিতে হবে। এবার মাছগুলো নেড়েচেড়ে ভালোভাবে ভেজে নিতে হবে। এখন মাছগুলো নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।

তারপর ঠান্ডা করে মাছের কাটাগুলো বেছে নিতে হবে। এবার একটা পাত্রে শুকনো ঝাল গুলো নিয়ে নিতে হবে। এরপর এর ভিতর সামান্য পরিমাণ লবণ দিয়ে দিতে হবে। এখন মরিচগুলো ভালো করে কচলিয়ে গুড়ো করে নিতে হবে। এবার এর ভিতর পেয়াজগুলো দিয়ে দিতে হবে। এখন পেয়াজ ও ঝালগুলো একসাথে মেখে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার কাটা ছাড়ানো মাছগুলো এর ভিতর দিয়ে দিতে হবে। এরপর হাত দিয়ে সবগুলো উপাদান ভালোভাবে মেখে মিশিয়ে দিতে হবে।

এরপর ভাজা মাছের অবশিষ্ট তেল এর ভিতর দিয়ে দিতে হবে। এবার পেয়াজ ও মাছের সাথে ভালোভাবে তেল ভালোভাবে হাত দিয়ে মেখে মিশিয়ে নিতে হবে। এটা আপনি ঘরে বসে তৈরী করে মাওয়া ঘাটের স্বাদ পেতে পারেন। তাহলে আর দেরি না করে এখন থেকে ঘরেই এই রেসিপি তৈরী করুন এবং মাওয়া ঘাটের ভর্তার স্বাদ নিন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি