ভিনেগারের গৃহস্থালি ব্যবহারের এইসব টিপস জেনে আপনি অবাক হবেন! | Mojar Ranna ভিনেগারের গৃহস্থালি ব্যবহারের এইসব টিপস জেনে আপনি অবাক হবেন! | Mojar Ranna

ভিনেগারের গৃহস্থালি ব্যবহারের এইসব টিপস জেনে আপনি অবাক হবেন!

;
  • প্রকাশিত: ৭ মার্চ ২০২০, ১২:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ১ বছর আগে

মজার রান্না ডেস্ক: ভিনেগার গৃহস্থালির এইসব কাজেও ব্যবহার করা যায় জেনে সত্যিই আপনি অবাক হবেন। ভিনেগারের বেশকিছু ব্যবহার সহজ করবে আপনার গৃহস্থালি কাজ। জেনে নিন-

২ টেবিল চামচ লবণ মিশিয়ে নিন আধা কাপ সাদা ভিনেগারের সঙ্গে। মিশ্রণটি কার্পেটের দাগের উপর ঘষে ঘষে লাগান। শুকানোর সময় দিন। ভ্যাকুয়াম ক্লিয়ার দিয়ে পরিষ্কার করে ফেলুন। কার্পেটের শক্তিশালী দাগ দূর হবে। কাজ না হলে ২ টেবিল চামচ বোরাক্স মিশিয়ে নিন দ্রবণে। ব্যবহার করুন একিভাবে। ৫ ভাগ পানির সঙ্গে ১ ভাগ পানি মিশিয়ে স্প্রে বোতলের সাহায্যে ছিটিয়ে দিলেও দূর হবে কার্পেটের দাগ।

কাঁচি পরিষ্কার করতে পারেন ভিনেগারের সাহায্যে। সাদা ভিনেগারে পাতলা কাপড় ডুবিয়ে পরিষ্কার করুন কাঁচির ব্লেড।

কাঠের আসবাব থেকে পানির সাদাটে দাগ দূর করতে সমপরিমাণ ভিনেগার ও অলিভ অয়েলের মিশ্রণ ঘষে নিন পাতলা কাপড়ের সাহায্যে। আরেকটি কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে ফেলুন।

বাসায় শিশু থাকলে দেয়ালে আঁকিবুঁকি নিত্য দিনের ঘটনা! দেয়ালে বলপয়েন্টের দাগ লাগলে ভিনেগার দাগের উপর লাগান। তারপর কাপড় কিংবা স্পঞ্জ দিয়ে ঘষুন। দাগ চলে যাবে।

পেঁয়াজ বা মাছ কাটার পর হাতের দুর্গন্ধ দূর করতে ভিনেগার দিয়ে হাত ধুয়ে নিন।

বেসিনের পাইপ পরিষ্কার করুন বেকিং সোডা ও ভিনেগার দিয়ে

বেসিনের পাইপ পরিষ্কার করতে আধা কাপ বেকিং সোডা এক কাপ ভিনেগারে মিশিয়ে ঢেলে দিন বেসিনে। কিছুক্ষণ পর গরম পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন।

ঘর থেকে সিগারেটের গন্ধ দূর করতে চাইলে এক বাটি ভিনেগার রেখে দিন ঘরের কোণে।

স্টেইনলেস স্টিলের ঝকঝকে ভাব ধরে রাখতে পরিষ্কার করুন ভিনেগারের সাহায্যে।

মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করার জন্য একটি বাটিতে ১/৪ কাপ ভিনেগার ও ১ কাপ পানি দিন। ওভেনে উচ্চতাপে ৪ মিনিট গরম করুন। ভেতরের ভ্যাপসা গন্ধ দূর হবে। একই দ্রবণে কাপড় ডুবিয়ে ভেতর ও বাইরের দাগও পরিষ্কার করতে পারবেন।

ডিম দ্রুত সেদ্ধ করার জন্য ভিনেগার মিশিয়ে দিন পানিতে। ডিম সেদ্ধ করার পানিতে ১ চা চামচ সাদা ভিনেগার দিন। খোসা ছাড়াতে পারবেন দ্রুত। এছাড়া সেদ্ধ করার সময় ডিম ফেটে গেলেও তা ছড়াবে না।

কুসুম গরম পানিতে ভিনেগার মিশিয়ে সবজি ও ফল ধুয়ে নিন। দূর হবে ফরমালিন।

ফ্রিজের গন্ধ দূর করতে ছোট্ট একটি বাটিতে ভিনেগার রেখে দিন ফ্রিজের ভেতরে।

শখের রূপা গয়না কালচে হয়ে গেলে পরিষ্কার করতে পারেন ভিনেগার দিয়ে। আধা কাপ সাদা ভিনেগার ও ২ টেবিল চামচ বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে রূপার গয়না ডুবিয়ে রাখুন ২/৩ ঘন্টা। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে শুকনা কাপড় দিয়ে মুছে নিন।

কাপড় থেকে রঙ ওঠার সম্ভাবনা থাকলে প্রথমবার ধোয়ার আগে ভিনেগারে ডুবিয়ে রাখুন ১০ মিনিট।

সাদা কাপড়ে ঘামের হলদেটে দাগ লাগলে রাতে ঘুমানোর আগে ১২ ভাগ পানি ও ১ ভাগ ভিনেগারের মিশ্রণে ডুবিয়ে রাখুন। পরদিন ধুয়ে ফেলুন।

সমপরিমাণ লবণ ও ভিনেগার মিশিয়ে পরিষ্কার করতে পারেন ইস্ত্রির কালচে দাগ।

সূত্র: বাংলা ট্রিবিউন

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি