একটি উপাদান ঘরের সমস্ত পোকামাকড় দূর করুন - Mojar Ranna একটি উপাদান ঘরের সমস্ত পোকামাকড় দূর করুন - Mojar Ranna

একটি উপাদান ঘরের সমস্ত পোকামাকড় দূর করুন

;
  • প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২১, ১১:১৭ অপরাহ্ণ | আপডেট: ৩ মাস আগে

পোকামাকড় দূর করতে রাসায়নিকের ব্যবহার আর নয়। এমন একটি উপাদান আছে যা সম্পূর্ণ প্রাকৃতিক এবং পোকামাকড় তাড়াতে দারুণ কার্যকরী। এই উপাদানটি হলো পিপারমিন্টের তেল।

পোকামাকড় পিপারমিন্ট খুবই অপছন্দ করে। এক ধরণের পোকা আক্রমণের শিকার হলে মাথার পেছন থেকে এমন এক পদার্থ নিঃসরণ করে যাতে কিনা পিপারমিন্টের গন্ধ থাকে! আপনিও পিপারমিন্টের তেল ব্যবহার করে ঘর থেকে পোকা দূর করতে পারেন।

কী কী কাজে লাগবে পিপারমিন্ট

বাড়িতে যদি মাকড়সা, পিঁপড়া, মশা ও অন্যান্য পোকার উৎপাত দেখা যায়, তাহলে পিপারমিন্ট ব্যবহার করতে পারেন। এমনকি এই গন্ধে বাড়িতে ইঁদুরের আনাগোনাও কমে যাবে। প্রথমেই ভালো মানের পিপারমিন্ট তেল কিনে নিন। এক টুকরো তুলোয় পিপারমিন্ট তেল মাখিয়ে এমন জায়গায় রাখুন যে জায়গা দিয়ে পোকা ঘরে ঢোকে। যেমন রান্নাঘর বা টয়লেটের জানালা। ওই গন্ধে পোকা অস্থির হয়ে যাবে, ঘরে ঢুকবে না।

স্প্রে তৈরি করুন

গরম পানির সাথে কয়েক ফোঁটা পিপারমিন্ট তেল মিশিয়ে একটি স্প্রে বোতলে রাখুন। এক কাপ পানিতে আধা চা চামচ পিপারমিন্ট তেল দিতে পারেন। এই মিশ্রণ ব্যবহার করে রান্নাঘরের কাউন্টার, ফার্নিচার, পর্দা ও ঘরের কোনে স্প্রে করে নিন। তবে কাঠের রং নষ্ট হয় কিনা সে ব্যাপারে খেয়াল রাখুন। ব্যবহারের পর এই স্প্রে বোতল ফ্রিজে রেখে দিতে পারেন। এই স্প্রে পোকামাকড় দূরে রাখবে।

এই স্প্রে ত্বকেও ব্যবহার করা যায়। বাইরে গেলে যদি আপনাকে বেশি মশা কামড়ায়, তাহলে এই তেল হাতেপায়ে স্প্রে করে বের হতে পারেন। তবে আগে একবার পরীক্ষা করে দেখুন এই তেলের প্রতি আপনার ত্বক সংবেদনশীল কী না।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি