নিজে ঘরেই তৈরি করে নিন ঘর পরিষ্কার করার ক্লিনার - Mojar Ranna নিজে ঘরেই তৈরি করে নিন ঘর পরিষ্কার করার ক্লিনার - Mojar Ranna

নিজে ঘরেই তৈরি করে নিন ঘর পরিষ্কার করার ক্লিনার

;
  • প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১, ৬:০৭ অপরাহ্ণ | আপডেট: ৩ মাস আগে

বাজারে নানান ব্র্যান্ডের ক্লিনার কিনতে পাওয়া যায়। বাজারের ক্লিনার দিয়ে সাধারণত আসবাবপত্র, চেয়ার, টেবিল পরিষ্কার করার জন্য আমরা ক্লিনার ব্যবহার করে থাকি তবে এই ক্লিনারগুলো বেশিরভাগ সময়েই ক্ষতিকর রাসায়নিক পর্দাথ দিয়ে তৈরি যা ত্বকের জন্য ক্ষতিকর। তবে বাজারের এইসব রাসায়নিক ক্লিনার ব্যবহারের পরিবর্তে নিজেই তৈরি করে নিতে পারেন ক্লিনার। এটি পরিষ্কার করার পাশাপাশি ঘরে একটি মিষ্টি গন্ধ ছড়িয়ে দেবে। আসুন তাহলে ক্লিনার তৈরির প্রক্রিয়াটি জেনে নেওয়া যাক।

যা যা লাগবে:

২ কাপ লেবুর এবং কমলার খোসা

১টি কাঁচের কনটেইনার

২ কাপ হোয়াইট ভিনেগার

স্প্রে বোতল

যেভাবে তৈরি করবেন:

একটি কাঁচের কনটেইনারে লেবু এবং কমলার খোসা দিয়ে দিন। এর উপর ভিনেগার ঢালুন। কৌটার মুখ বন্ধ করে একটি অন্ধকার, ঠাণ্ডা জায়গায় রেখে দিন এক সপ্তাহ। রান্নাঘরের কেবিনেট, আলমারি বা ক্লজেটের মধ্যে রেখে দিতে পারেন।লেবু এবং কমলার খোসায় থাকে লিমোনিন, এটি ঘর পরিষ্কার রাখতে সাহায্য করে আর ভিনেগার জীবাণু ধ্বংস করে।

দুটি একসাথে রাখার ফলে যে মিশ্রণ তৈরি হয় তা ক্লিনার স্প্রে এর মতোই কাজ করবে। এক সপ্তাহ পর কৌটা থেকে তরলটুকু ছেঁকে স্প্রে বোতলে ভরে নিন।ব্যস তৈরি হয়ে গেলো আসবাব পরিষ্কার করার স্প্রে।

এই স্প্রে ব্যবহার করে পরিষ্কার করতে পারেন কাঠের আসবাবপত্র, রান্নাঘরের বিভিন্ন অনুষঙ্গ এমনকি বাথরুমও পরিষ্কার করতে পারেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি