যেভাবে কমাবেন খাবারে বাড়তি লবণ - Mojar Ranna যেভাবে কমাবেন খাবারে বাড়তি লবণ - Mojar Ranna

যেভাবে কমাবেন খাবারে বাড়তি লবণ

;
  • প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৫, ১২:২৫ অপরাহ্ণ | আপডেট: ৭ বছর আগে

জীবন শৈলী ডেস্ক: অনেক সময় তরকারিতে লবণ একটু বেশি হয়ে যায়। তখন খাবারটি খেতেও ভালো লাগে না। লবণ কমাতে আমরা বিভিন্ন উপায় বের করে থাকি। কিন্তু সব সময় সে সব উপায় কাজে লাগে না। লবণ কমানোর কিছু কৌশল রয়েছে যা সবারই জেনে রাখা উচিত।

১. তরকারি বা ডাল থেকে লবণ কমানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে ময়দা দিয়ে খামির তৈরি করুন। তারপর ছোট ছোট বল আকারে তৈরি করে ঝোল বা ডালের মাঝে ফুটতে দিন। লবণ অনেক পরিমাণে কমে আসবে।

২. মাছের তরকারি হলে ডালের বড়ি যোগ করুন। তেলের মাঝে বড়ি হালকা ভেজে তরকারিতে দিয়ে দিন। এতে লবণ যেমন কমবে, স্বাদেও আসবে ভিন্ন মাত্রা।

৩. সিদ্ধ করা আলু যোগ করুন তরকারি বা ডালে। লবণ কমে যাওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর ইচ্ছে হলে আলুগুলো তুলে ফেলতে পারেন।

৪. সবজি ভাজিতে লবণ বেশি হয়ে গেলে অনেকটা কাঁটা পেঁয়াজ ও ধনেপাতা যোগ করুন। টমেটো কুচিও দিতে পারেন। তারপর ভালো করে ভেজে নিন আবার। দেখবেন লবণ সহনীয় মাত্রায় চলে এসেছে।

৫. দো-পেয়াজা জাতীয় কোনো খাবারে লবণ বেশি হয়ে গেলে অল্প টক দই ও চিনি যোগ করুন। ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে ১৫/২০ মিনিট দমে রাখুন। লবণ কমার সাথে খাবারের স্বাদও বাড়বে।

৬. রোস্ট, রেজালা ইত্যাদি খাবারে লবণ বেশি হয়ে গেলে যোগ করুন মালাই। একইভাবে দমে দিয়ে রাখুন। লবণ কমে যাবে।

৭. কাবাব, ভুনা, বা ডাল চচ্চড়ি জাতীয় খাবারে লবণ বেশি হয়ে গেলে যোগ করতে পারেন অল্প লেবুর রস ও সাথে এক চিমটি চিনি। খাবারের লবণকে অনেকটাই কম মনে হবে।

৮. যেকোনো তরকারিতেই লবণ বেশি হলে বেরেস্তা যোগ করুন। এতে ঝোল ঘন হবে, স্বাদে যোগ হবে বাড়তি মাত্রা, অন্যদিকে লবণটাও কমে যাবে।

৯. তন্দুরি চিকেনে লবণ বেশি হয়ে গেলে এর সাথে পরিবেশন করুন একটু বেশি মিষ্টি দেওয়া রায়তা।

১০. লবণ কমাতে আরেকটি ভীষণ কাজের জিনিস হলো দুধ। দুধ যোগ করলে সেটা স্বাদে কোনো হেরফের হবে না। কিন্তু আপনার তরকারির লবণ একদম কমিয়ে দেবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি