ঘরেই তৈরি করুন তুরস্কের জনপ্রিয় খাবার পোগাকা - Mojar Ranna ঘরেই তৈরি করুন তুরস্কের জনপ্রিয় খাবার পোগাকা - Mojar Ranna

ঘরেই তৈরি করুন তুরস্কের জনপ্রিয় খাবার পোগাকা

;
  • প্রকাশিত: ২ আগস্ট ২০১৬, ৪:০০ অপরাহ্ণ | আপডেট: ৬ বছর আগে

মজার রান্না ডেস্ক: বনরুটি খেতে আমরা অনেকেই খুব পছন্দ করি। আবার কিছু কিছু বনরুটি পাওয়া যায়, যাতে পুর ভরা থাকে। এগুলো দেখলে তো লোভ সামলানোই মুশকিল। তবে আরও একটি মজাদার খাবার আলুর পুর ভরা বনরুটি। নাম পোগাকা। তুরস্কে বেশ জনপ্রিয় একটি খাবার এটি। আপনি নিজেও ঘরে তৈরি করে নিতে পারেন এই খাবারটি। তাহলে দেখে নিন রেসিপি-

উপকরণ:
ডো তৈরির জন্য
মাখন ১০০ গ্রাম,
তেল ১/২ কাপ,
ডিম ২টি,
দুধ ১/২ গ্লাস,
বেকিং পাউডার ১ টেবিল চামচ,
লবণ ১ চা চামচ,
ময়দা ৪ কাপ।

পুরের জন্য:
ছোট আলু সিদ্ধ ৩টি,
পেঁয়াজ ১টি,
তেল,
লবণ ১ চা চামচ,
গোল মরিচের গুঁড়ো ১/২ চা চামচ,
কালোজিরা,
ডিমের কুসুম।

প্রস্তুত প্রণালী:
প্রথমে একটি প্যানে তেল গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে আসলে এতে সিদ্ধ আলু (ম্যাশ করা), লবণ, গোল মরিচের গুঁড়ো এবং লাল শুকনো মরিচের গুঁড়ো দিয়ে দিন। কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে ফেলুন।

আরেকটি পাত্রে মাখন, ডিম, দুধ, তেল, লবণ, ময়দা, বেকিং পাউডার একসাথে ভাল করে মিশিয়ে ডো তৈরি করে নিন। ডোটি নরম না হওয়া পর্যন্ত ময়ান করুন।

এবার ডো থেকে ডিমের আকৃতির সমান লেচী করে এতে আলুর পুর দিয়ে পুরির মত করে নিন। একটি ছুড়ি দিয়ে চারপাশে কিছুটা পার্থক্য রেখে কাটুন। এরপর ফুলের মত করে নিন।

এবার ওভেন ট্রেতে এই ফুলগুলো রাখুন তার উপর ডিমের কুসুম ব্রাশ করে দিন। তারউপর কিছু পরিমাণ কালোজিরা ছিটিয়ে দিন। এরপর ২০০ ডিগ্রী সেলসিয়াস (৪০০ ফারেনহাইট) প্রি হিট ওভেনে বেক করতে দিন। ২৫ মিনিট পর বাদামী রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি