বাসাতেই রান্না করুন নওয়াবি বিরিয়ানি - Mojar Ranna বাসাতেই রান্না করুন নওয়াবি বিরিয়ানি - Mojar Ranna

বাসাতেই রান্না করুন নওয়াবি বিরিয়ানি

;
  • প্রকাশিত: ২০ জুলাই ২০১৫, ১১:১০ পূর্বাহ্ণ | আপডেট: ৭ বছর আগে

জীবন শৈলী ডেস্ক: ঈদের সময় প্রতিটি ঘরেই একটু বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়। ঈদের খুশির সাথে মিলিয়ে ঘরে তৈরি করা হয় দারুণ স্বাদের পোলাও, কোরমা, বিরিয়ানি। এবারের ঈদ আয়োজনে আপনার মেন্যুতে নতুন একটি বিরিয়ানি যোগ করে দেখতে পারেন। খুব সহজেই সকলের মন জয় করে নেবে এই ‘নওয়াবি বিরিয়ানি’। আজ চলুন শিখে নেয়া যাক খুব সহজ রেসিপিটি।

উপকরণ:
– ১ কেজি বাসমতী চাল
– ২ কেজি গরু/খাসির মাংস ছোট করে টুকরো করা
– ৭/৮ টি পেঁয়াজ কুচি
– ৩ চা চামচ আদা-রসুন বাটা
– ১ চা চামচ গরম মশলা গুঁড়ো
– ৫/৬ টি শুকনো মরিচ
– ৩/৪ টুকরো দারুচিনি
– ২ কাপ টকদই ফেটিয়ে নেয়া
– ৫ টি এলাচ
– ৬ টি গোল মরিচ
– ৮ টি লবঙ্গ
– ১ চা চামচ জিরা
– ২ চা চামচ বিরিয়ানি মশলা
– আধা কাপ দুধে সামান্য জাফরান গোলানো
– ৩/৪ টি আলুবোখারা
– কিশমিশ, বাদাম নিজের পছন্দ মতো
– ঘি সামান্য
– লবণ স্বাদমতো

পদ্ধতি:
– প্রথমে প্যানে অল্প ঘি গরম করে আলুবোখারা, কিসমিস, বাদাম একটু লবণ দিয়ে ভেজে তুলে নিন। এরপর সেই ঘি’তেই পেঁয়াজ বেরেস্তা করে নিন।
– দই, আদা –রসুন বাটা কাবাব মশলা ও লবণ দিয়ে মাংস মেরিনেট করে রাখুন ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা। এরপর একটি প্যানে ঘি বা তেল গরম করে মাংস দিয়ে রান্না করুন।
– তারপর অন্য আরেকটি প্যানে ঘি গরম করে আস্ত মশলাগুলো কিছুক্ষণ ভেজে নিয়ে চাল দিয়ে দিন। এবং লবণ দিয়ে পরিমাণ মতো গরম পানি দিয়ে পোলাও রান্না করুন। লক্ষ্য রাখবেন যেন পোলাও পৌনে সিদ্ধ হয়। অর্থাৎ আধা সিদ্ধ থেকে সামান্য বেশী।
– এরপর বড় একটি প্যানে প্রথমে কিছু পোলাও দিয়ে তারপর মাংস দিয়ে একটু একটু গরম মসলার গুঁড়ো ছিটিয়ে দিন, এভাবে কয়েকটি লেয়ার করুন প্যানের ভেতরেই। এরপর জাফরান ভেজানো দুধ দিয়ে দিন। সবশেষে ভাজা আলুবোখারা, কিসমিস, বাদাম দিয়ে দিন।
– ২০ মিনিট চুলার আচঁ কমিয়ে প্যানের মুখে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন যেনো ভাপ বাইরে বেরিয়ে না যায়। এভাবে রেখে চাল পুরোপুরি সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এরপর ওপরে ধনে বা পুদিনাপাতা কুঁচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ স্বাদের ‘নওয়াবি বিরিয়ানি’।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি