বাসাতেই তৈরি করুন চকলেট পিন হুইল ব্রেড - Mojar Ranna বাসাতেই তৈরি করুন চকলেট পিন হুইল ব্রেড - Mojar Ranna

বাসাতেই তৈরি করুন চকলেট পিন হুইল ব্রেড

;
  • প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৫, ৯:৩৯ অপরাহ্ণ | আপডেট: ৭ বছর আগে

জীবন শৈলী ডেস্ক: এখন আপনাদের জন্য দেওয়া হচ্ছে একটি অনেক মজার খাবারের রেসিপি। এটি আমরা বিভিন্ন কেক এর দোকান থেকে কিনে খেয়ে থাকি। কিন্তু আমি আজ দিচ্ছি সেই রেসিপিটি। দেখে নিন চকলেট পিন হুইল ব্রেড এর রেসিপি।

উপকরণ :
১. ময়দা আড়াই কাপ,
২. ইস্ট ৩ চা-চামচ,
৩. কোকো পাউডার ৩ টেবিল চামচ,
৪. ডিম ২টা,
৫. তরল দুধ সিকি কাপ (হালকা গরম),
৬. তেল ৩ টেবিল চামচ,
৭. কুকিং চকলেট সিকি কাপ (গলানো),
৮. চিনি ৩ টেবিল চামচ, পানি পরিমাণমতো,
৯. লবণ স্বাদমতো,
১০. ভ্যানিলা ফ্লেভার ১ চা-চামচ।

প্রণালি :
> সিকি কাপ কুসুম গরম পানিতে সামান্য চিনি ও ইস্ট মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার আরেকটি পাত্রে ডিম ফেটিয়ে এর সঙ্গে দুধ, তেল, লবণ, ভ্যানিলা ফ্লেভার ও বাকি চিনি মিশিয়ে মিশ্রণটি সমান দুই ভাগ করে রাখুন। এবার এক ভাগের সঙ্গে কুকিং চকলেট মিশিয়ে নিন। অন্যদিকে ময়দাটুকু ১ কাপ ও দেড় কাপ এভাবে মেপে দুটি আলাদা পাত্রে নিন। ১ কাপের সঙ্গে কোকো পাউডার মিশান।
> ভেজানো ইস্ট ফুলে উঠলে তা অর্ধেক করে নিন। দুধের দুটি মিশ্রণে একটিতে ময়দা ও আরেকটিতে কোকো মিশ্রিত ময়দা মিশিয়ে দুটি ভিন্ন নরম খামির তৈরি করুন। কুকিং চকলেট দেওয়া দুধের সঙ্গে কোকো পাউডারের মিশ্রণ দেবেন। ইস্ট দিয়ে দিন দুটি মিশ্রণেই। প্রয়োজনে কিছু অতিরিক্ত পানি অথবা ময়দা ব্যবহার করতে পারেন। এবার এই দুটি খামির আলাদা পাত্রে নিয়ে ওপরে তেল মাখিয়ে গরম জায়গায় রেখে দিন। ১ ঘণ্টা পর খামির ফুলে উঠলে ভালোমতো ময়ান দিয়ে আলাদাভাবে আপনার প্যানের মাপ অনুযায়ী দুটি চারকোনা রুটি বেলে নিন। এবার সাদাটির ওপর চকলেট রুটিটি রেখে এক পাশ থেকে মুড়িয়ে পুরোটা রুটি রোল করে নিন। এবার আগে থেকে তেল বা বাটার ব্রাশ করা একটি লোফ প্যানে রেখে আবার ৩০ মিনিট ফুলতে দিন। ৩০ মিনিট পর ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৪০ মিনিট বেক করুন। নামিয়ে কেটে পরিবেশন করুন। এটি মাখন, জ্যাম বা এ ধরনের যেকোনো স্প্রেড ব্যবহার করে সকালে নাশতায় খেতে পারেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি