দেখে নিন ফুচকা তৈরির রেসিপি - Mojar Ranna দেখে নিন ফুচকা তৈরির রেসিপি - Mojar Ranna

দেখে নিন ফুচকা তৈরির রেসিপি

;
  • প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৫, ৯:০৮ অপরাহ্ণ | আপডেট: ৭ বছর আগে

জীবন শৈলী ডেস্ক: চটপটি ও ফুচকা একটি মুখরোচক খাবার। অনেকে চটপটির থেকে ফুচকা বেশি পছন্দ করেন। সবসময় বাইরে গিয়ে ফুচকা খাওয়া হয়ে উঠে না অনেকেরই। তাই বাসাতেই দারুণ স্বাদের এই ফুচকা বানিয়ে সবার প্রশংসা কুরিয়ে নিন।

সময়: রান্নার জন্য (১ ঘন্টা) + প্রস্তুতি (২ ঘন্টা) খরচঃ ৩৫০ টাকা

উপকরণঃ
ফুচকার পুরি-

ময়দা – ১ কাপ ,সুজির আটা – ২ কা্‌ পানি – পরিমাণমত ,সয়াবিন তেল , তালমাখনা – ১ টেবিল চামচ, লবণ – ১/২ চা চামচ

ফুচকার পুর-

ডাবলি ছোলা/ মটর – দেঢ় কাপ (সিদ্ধ করা), আলু – এক কাপ (সিদ্ধ করা), পেঁয়াজ কুচি – ৫ টেবিল চামচ ,ধনে পাতা কুচি – ২+১/২ টেবিল চামচ ,কাচামরিচ কুচি – দেঢ় টেবিল চামচ , লবণ – প্রয়োজন মত , চাট মসলা – দেঢ় টেবিল চামচ , শসা, টমেটো কুচি – ইচ্ছেমত

প্রণালী:

পুরি তৈরী করার জন্য সুজির আটার সাথে ময়দা ভালো করে মেশাতে হবে। এবার বাকি উপকরণগুলো ময়দার মিশ্রণের সাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। ডো শক্ত হলে ভেজা পাতলা সুতি কাপড় দিয়ে ২০ মিনিট ঢেকে রাখতে হবে। এবার ডোকে কয়েক ভাগ করে মোটা রুটির মত বেলে নিয়ে গোল শেপ এ কাটতে হবে। গোল শেপ দেয়ার জন্য গোলাকার ফুচকার টিন, বোতলের মুখ ব্যববার করা যাবে। এবার এই গোলাকার পুরিকে ডুবোতেলে বাদামি রঙ আসা পর্যন্ত ভাজতে হবে। পুরি ফুলে গেলে নিয়ে ফেলতে হবে।

পুর তৈরী করার জন্য ডাবলি ছোলা বা মটর সিদ্ধ করে নিয়ে এর সাথে সিদ্ধ করা আলু চটকিয়ে মাখিয়ে নিতে হবে। এর সাথে বাকি সব পুরের উপকরণ মাখাতে হবে। এবার ফুচকার পুরির মাঝে ছিদ্র করে তাতে পুর ভরে তেতুলের টক দিয়ে দিতে হবে। চাইলে শসা ও টমেটো কুচি পুরের মধ্যে দিয়ে উপরে সাজিয়ে পরিবেশন করা যাবে।

তেতুলের টক তৈরি:

১ কাপ পানিতে কিছু তেতুল ভিজিয়ে চটকিয়ে ক্বাথ নিয়ে নিন। এবার এতে লবণ, ২ চা চামচ চিনি, ১/৩ চা চামচ জিড়া গুড়া ও মরিচ গুড়া, ১ টি কাঁচা মরিচ কুচি দিয়ে মিশিয়ে নিন। চিনি ও ঝালের পরিমাণ কমবেশি করতে পারেন মনমত।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি