'ঘরে থাকুন, সুস্থ থাকুন' মেশিন ছাড়াই বাসায় তৈরি করুন স্বাস্থ্যসম্মত চিকেন সসেজ | Mojar Ranna 'ঘরে থাকুন, সুস্থ থাকুন' মেশিন ছাড়াই বাসায় তৈরি করুন স্বাস্থ্যসম্মত চিকেন সসেজ | Mojar Ranna

‘ঘরে থাকুন, সুস্থ থাকুন’ মেশিন ছাড়াই বাসায় তৈরি করুন স্বাস্থ্যসম্মত চিকেন সসেজ

;
  • প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০, ১:০২ পূর্বাহ্ণ | আপডেট: ১ বছর আগে

মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে একটি মজার খাবারের রেসিপি। এটি হলো চিকেন সসেজ এর রেসিপি। এটি খেতে দারুন। বিশেষ করে বাচ্চাদের এই খাবারটি অনেক পছন্দের। তাহলে দেখে নিন ফাতেমা তুজ জোহরা এর মেশিন ছাড়াই বাসায় স্বাস্থ্যসম্মত চিকেন সসেজ তৈরির রেসিপি।

উপকরণ:

চিকেন মিহি কিমা – ২০০ গ্রাম

আদা বাটা – ১/২ চা চামচ

রসুন বাটা – ১/২ চা চামচ

টমেটো সস – ১.৫ টেবিল চামচ

গোল মরিচ গুঁড়ো (কালো) – ১/২ চা চামচ

গোল মরিচ গুঁড়ো (সাদা) – ১/৪ চা চামচ

পাপরিকা – ১/২ চা চামচ

ফেটানো ডিম – ১ টেবিল চামচ

চিলি ফ্লেকস – ১/২ চা চামচ

লবণ – ১/৪ চা চামচ বা পরিমাণমতো

ময়দা- ১ টেবিল চামচের একটু কম

প্রণালী:

একটি বাটিতে চিকেন মিহি কিমা ও বাকি সব উপকরণ একসঙ্গে নিয়ে হাত দিয়ে মাখিয়ে নিতে হবে।মাখানো হয়ে গেলে পাতলা প্লাস্টিকের পেপার (ক্লিন ফ্লিম বলে) বিছিয়ে তাতে চিকেন এর মিশ্রন লম্বাভাবে বিছিয়ে নিতে হবে।

পেপারসহ মুড়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে ভেতরে বাতাস না থাকে।থাকলে একটা কাঠি দিয়ে ছিদ্র করে বাতাস বের করে ফেলে তারপর মোড়াতে হবে।

একবার মোড়ানো হয়ে গেলে সসেজগুলোকে আর একবার একই ভাবে ক্লিন ফ্লিম দিয়ে মুড়িয়ে নিতে হবে।এবার ছিদ্র করার দরকার নেই। এতে শেপ সুন্দর থাকবে।দুপাশ ধরে শক্ত করে মোড়াতে হবে চকলেট মোড়ানোর মত করে। যত শক্ত হবে, তত ভালো।

এবার দুপাশে শক্ত করে গিট দিয়ে দিতে হবে। এভাবে সবগুলো বানিয়ে নিতে হবে।২০০ গ্রাম কিমাতে দোকানের সাইজের ৮ টা সসেজ হবে।একটা সসপ্যানে পানি দিয়ে চুলায় বসাতে হবে।

পানিতে বলক এলে ফুটন্ত পানিতে একটা একটা করে সবগুলো সসেজ দিয়ে মাঝারি আচে ২০-২৫ মিনিট সেদ্ধ করতে হবে।২০-২৫ মিনিট পর তুলে ঠান্ডা পানিতে ছেড়ে দিতে হবে।ঠান্ডা হলে গিঁট এর একপাশ কেটে অপরপাশে চাপ দিলেই সসেজ বের হয়ে আসবে।ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে ঘরে তৈরি মজাদার সসেজ।

সূত্র: প্রিয়.কম

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি