শিখে নিন চর্বি ছাড়া মাংস রান্নার রেসিপি - Mojar Ranna শিখে নিন চর্বি ছাড়া মাংস রান্নার রেসিপি - Mojar Ranna

শিখে নিন চর্বি ছাড়া মাংস রান্নার রেসিপি

;
  • প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৯:০০ অপরাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

মজার রান্না ডেস্ক: সুস্বাদু মাংস রান্না করা নিয়েও অনেকে হতাশায় ভোগেন, কেউবা রান্না করার নিয়ম জানতে যান। এটা ঠিক যে মাংস রান্না খেতে স্বাদ না লাগলে রাধুনীকে কথা শুনতে হয়। কারণ সব গৃহিনীই চায় মাংস রান্নাটা যেন সবার কাছে খেতে ভাল লাগে। তবে কিছু মাংসে চর্বি বা তেল থাকলে সেটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।তাই আসুন আজ আমরা জেনে নেই চর্বি বা তেল ছাড়া মাংস রান্না করার উপায়-

চর্বি ছাড়া মাংস-কে ধুয়ে নিন। এরপর নুন দিয়ে ভালো করে মেখে ভিনেগারের ভিতর কয়েক ঘন্টা (২-৪) রেখে ম্যারিনেট করতে হবে। তারপর ধুয়ে নিয়ে রান্নার আগুনে চড়াতে হবে।

এরপর আদা, পেয়াজ, রসুন, কাঁচা-মরিচ, টমাটোর স্লাইস ও মাংসের অন্যান্য মসলা দিয়ে মাঝারি থেকে চড়া আগুনে মাংসটাকে রান্না শুরু করতে হবে। মাংসের রং বাদামী বা মাংস যথেষ্ট উত্তপ্ত হয়ে গেলে ১ লিটার পানি ও পরিমান মত টমেটো পেস্ট ঢেলে দিতে হবে।

এরপর নেড়ে-চেড়ে ভালো করে মাখিয়ে নিয়ে মাংসটিকে পর্যাপ্ত পরিমান সিদ্ধ করতে হবে। এবার কিছু গাজর, পাতাকপি ও আপনার পছন্দের অন্যান্য শাক-সবজি ভালো করে ধোওয়ার পর কেটে মাংসে মেশাতে পারেন এবং রান্নাটা ভালো নরম না হওয়া পর্যন্ত পরিমানমত আগুনে রাখুন। তাহলে দেখবেন মাংসের তেল বা চর্বি থাকবে না।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি