এই বৃষ্টিমুখর দিনের স্পেশাল রান্না ঢ্যাঁড়স-মাংস - Mojar Ranna এই বৃষ্টিমুখর দিনের স্পেশাল রান্না ঢ্যাঁড়স-মাংস - Mojar Ranna

এই বৃষ্টিমুখর দিনের স্পেশাল রান্না ঢ্যাঁড়স-মাংস

;
  • প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০, ৪:১২ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

মজার রান্না ডেস্ক: ৩ দিন ধরে চলছে টানা বৃষ্টি। এই বৃষ্টির ঠান্ডা আবহাওয়ায় আমাদের মনে জাগতেই পারে নতুন কিছু খাওয়ার ইচ্ছে। তাই একটু ভিন্ন রকম আইটেম হলে তো কথাই নেই। বৃষ্টির দিনের উপযোগী একটি রান্না হতে পারে ঢ্যাঁড়স-মাংস। চলুন জেনে নেই সুস্বাদু এই খাবারের রেসিপি।

উপকরণ: খাসির মাংস সেদ্ধ – ১ কেজি, ঢ্যাঁড়স – ২০০ গ্রাম, আদা বাটা – ১ টেবিল চামচ, রসুন বাটা – ১ চা চামচ, পেঁয়াজ বাটা – ২ চা চামচ, বাদাম বাটা – ১ টেবিল চামচ, এলাচ – ৪টি, দারুচিনি – ৪ টুকরা, গোলমরিচ – ১০-১২টি, লবঙ্গ – ৫টি, শুকনো মরিচ গুঁড়া – আধ চা চামচ, কাঁচা মরিচ – ৪টি, লবণ – পরিমাণ মতো, তেল – ১ কাপ, বাটার – ১ চা চামচ, ক্রিম – ২ টেবিল চামচ, টমেটো সস – ১ টেবিল চামচ, টুকরা করা গাজর – ১টি।

প্রস্তুত প্রণালি: মাঝারি একটি সসপ্যানে তেল দিয়ে চুলায় বসিয়ে দিন। গরম হয়ে এলে তাতে পেঁয়াজ, আদা, রসুন বাটা, মরিচের গুঁড়া দিয়ে দিন। এর সাথে বাদাম বাটা , লবণ এবং সামান্য পানি দিয়ে কষিয়ে নিন মসলা। কষানো হয়ে এলে এতে সেদ্ধ মাংস দিয়ে আবার কষিয়ে নিন। এরপর ২ কাপ গরম পানি দিয়ে দারুচিনি, এলাচ ,লবঙ এবং গোলমরিচ দিন।এবার অন্য একটি ফ্রাইপ্যানে বাটার দিয়ে ঢ্যাঁড়স-লবণ ও গোলমরিচ গুঁড়া ঘিয়ে স’তে করে মাংসের মধ্যে দিয়ে দিন। মাংস মাখা মাখা হলে কাঁচা মরিচ, গাজর, সস ও ক্রিম ছড়িয়ে দিয়ে নামিয়ে খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি