জেনে নিন নুডলস আর চাওমিন এর মধ্যে পার্থক্য কি? - Mojar Ranna জেনে নিন নুডলস আর চাওমিন এর মধ্যে পার্থক্য কি? - Mojar Ranna

জেনে নিন নুডলস আর চাওমিন এর মধ্যে পার্থক্য কি?

;
  • প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৮, ১১:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ৪ বছর আগে

মজার রান্না ডেস্ক: আমরা অনেক সময় নুডলস ও চাওমিনের মধ্যে পার্থক্য নিয়ে দুবিধায় পরে যাই। আসলে এই খাবের আসল নাম কোনটি? এমন প্রশ্ন এখনো অনেকের মনে আসে। আর আসবেই না কেনো? ফোটোকপি যখন অবলীলায় জেরক্স হয়ে যায়‚ তখন নুডলস আর চাওমিনের পার্থক্য নিয়ে কে ভাবতে যাবে? কিন্তু জানেন কি স্বাদের মতো দুটি শব্দের অর্থেরও তফাৎ আছে। নুডলস হল ময়দার মণ্ড দিয়ে তৈরি একটি খাবার। অর্থাৎ ময়দা থেকে তৈরি প্রথম ধাপ বা ‘র’ নুডলস।

সেদ্ধ করার পর আর রান্না করা হয়না। যা সেদ্ধ করে সালাদ বা অন্য কিছু মিলিয়ে খেতে পারেন। আবার এই নুডলস দিয়ে যখন কোনো ডিশ বানানো হয় তখন তাকে বলা হয় চাওমিন। চাওমিন কথাটি দুটি শব্দ মিলে তৈরি। চাও (Chow) শব্দের অর্থ ভাজা এবং মিন (Mein) শব্দের মানে নুডলস। সব মিলিয়ে ভাজা নুডলস।

আজকের ইংরেজি Chow mein-এর উৎস চিনা ভাষায় Chāu-Mèing শব্দ। চিনের দক্ষিণ পশ্চিমের শহর তাশিয়ান বা তোশিয়ান। অতীতে সেখান থেকে বহু মানুষ গিয়ে বসতি গড়ে তুলেছিলেন উত্তর আমেরিকা। তাদের দৌলতে চিনা খাবার জনপ্রিয় হয় আমেরিকাবাসীর কাছে। উচ্চারণ পাল্টে চাউমিং হয়ে যায় আমেরিকান উচ্চারণে চাওমিন।

এককথায়‚ সব চাওমিনই নুডলস। কিন্তু সব নুডলস চাওমিন নয়। কারণ শুধু সেদ্ধ করে খেলে তা রয়ে যাবে নুডলসই। কিন্তু যেই না ভাজা হবে‚ টস করা হবে‚ মেশানো হবে রকমারি সস আর সব্জি‚ তখন সেটি হবে চাওমিন।

চাওমিনের নানারকম ঘরানা আছে। যেমন চাইনিজ‚ কানাডিয়ান চাইনিজ‚ ইন্ডিয়ান চাইনিজ‚ আমেরিকান এবং ক্যারিবিয়ান। কিন্তু নুডলসের অত প্রকারভেদ নেই। সেদ্ধ করো আর খাও। বরং‚ তাকে মেশাতে পারেন স্যুপ আর সালাদ।

সূত্র: পরিবর্তন

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি