যে সব খাবার পেটে থাকে কিন্তু ওয়েট কমায়! - Mojar Ranna যে সব খাবার পেটে থাকে কিন্তু ওয়েট কমায়! - Mojar Ranna

যে সব খাবার পেটে থাকে কিন্তু ওয়েট কমায়!

;
  • প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ৯:৫৫ অপরাহ্ণ | আপডেট: ৪ বছর আগে

মজার রান্না ডেস্ক: ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে খেতে হবে বুঝে শুনে। এমন খাবার যাতে সহজেই আপনার ক্ষুধার উদ্রেক না হয়। এতে করে আপনি স্বভাবতই আজেবাজে খাবার কম খাবেন। ফলে ওজন থাকবে নিয়ন্ত্রণে। তাহলে জেনে নেওয়া যাক এমন ৮ টি খাবার যা অনেকটা সময় ধরে পেটে থাকবে এবং ঘনঘন ক্ষিদেও পাবে না।

১. আপেল

একটি মাঝারি আকারের আপেলে রয়েছে ৪ দশমিক ৪ গ্রাম ফাইবার। যা অনেকক্ষণ ধরে আপনার পেট ভরা রাখবে। ক্ষুধা পাবে না। আর এর পুষ্টিগুণ তো রয়েছেই যা দেহকে সুস্থ রাখতে সহায়তা করবে।

২. ডাল

মাত্র আধা কাপ ডালে রয়েছে ৮ গ্রাম ফাইবার। এছাড়াও ডালে রয়েছে স্বাস্থ্যকর উদ্ভিজ্জ প্রোটিন। এই দুইটি উপাদানই অনেকক্ষণ পেট ভরা রাখে।

৩. ওটমিল

ওটমিলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি শক্তিবর্ধক খাবার হিসেবেও পরিচিত। তাই সকালে নাস্তায় ১ বাটি ওটমিল অনেকটা সময় ক্ষুধার উদ্রেক করবে না। সেই সঙ্গে পুরো দিন এনার্জি ধরে রাখবে। এছাড়াও ওটমিল দেহের খারাপ কোলেস্টোরলের মাত্রা কমাতে সহায়তা করে।

৪. ব্রকলি

মাত্র ১ কাপ সেদ্ধ ব্রকলিতে রয়েছে ৫ গ্রাম ফাইবার। এছাড়া ব্রকলির রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা। সেদ্ধ বা সবজি হিসেবে, যেভাবেই খান, অনেকক্ষণ পেটে থাকবে।

৫. কাঠবাদাম

মাত্র আধা কাপ কাঠবাদামে রয়েছে ৯ গ্রাম ফাইবার। এছাড়াও বাদামের ভালো ফ্যাট ও প্রোটিন দেহকে রাখবে সুস্থ নানা রোগ থেকে। তাই চিপস, চানাচুর বা তেলে ভাজা স্ন্যাকস না খেয়ে ১ মুঠো বাদাম খেলে ক্ষুধা কম লাগবে। ওজন নিয়ন্ত্রণে থাকবে ও স্বাস্থ্য ভালো থাকবে।

৬. পেয়ারা

একটি মাঝারি আকারের পেয়ারাতে রয়েছে প্রায় ৫ দশমিক ৫ গ্রাম ফাইবার। স্ন্যাকস হিসেবে পেয়ারা বেছে নিলে অনায়েসেই অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকতে পারবেন অনেকটা সময়।

৭. গাজর

বিটা ক্যারোটিন এবং ভিটামিনে ভরপুর গাজরে আরও রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা আপনাকে অনেকটা সময় অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে রাখতে সহায়তা করবে। ওজন নিয়ন্ত্রণ এবং সুস্বাস্থ্য চাইলে গাজর রাখুন খাদ্যতালিকায়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি