প্রেসার কুকারে রান্না করা খাবার স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী? - Mojar Ranna প্রেসার কুকারে রান্না করা খাবার স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী? - Mojar Ranna

প্রেসার কুকারে রান্না করা খাবার স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী?

;
  • প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০, ৯:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

মজার রান্না ডেস্ক: প্রেসার কুকারে রান্না করা নিয়ে ভিন্ন ভিন্ন মত রয়েছে। প্রেসার কুকারে যে কোন রান্নাই অনেক তাড়াতাড়ি হয় বলে এর ব্যবহার প্রত্যেকেই করতে চায়।

স্বাভাবিক তাপমাত্রার তুলনায় অনেক বেশি তাপমাত্রায় রান্না হয় বলে প্রেসার কুকারে রান্না করা খাবারের গুণাগুণ নাকি নষ্ট হয়ে যায়। এমন ধারণা অনেকেরই রয়েছে। সেটা যে খুব একটা ভুল নয়, সেটা বিজ্ঞানীরাই জানিয়েছেন। কিন্তু একইসঙ্গে এটাও ঠিক যে প্রেসার কুকারে রান্না করলেই খাবারের নিউট্রিয়েন্ট নষ্ট হয় না।

বিজ্ঞানীরা বলেন, এক একটা খাবারের ক্ষেত্রে এক এক রকম হতে পারে। অনেক খাবারের ক্ষেত্রেই রান্নার সময় কম লাগে বলে খাদ্যের উপকারিতাও বজায় থাকে। প্রেসার কুকারে যেমন মাংস রান্না করলেও তা সহজেই হজম হয়। আবার ভাতের ক্ষেত্রে রান্নার পর তা ভারী হয়ে যায়।

‘সায়েন্স অফ ফুড অ্যান্ড এগ্রিকালচার’ নামে এক জার্নালের তরফ থেকে একটি সমীক্ষা করা হয়েছিল। সেই সমীক্ষায় দেখা যায় যে, প্রেসার কুকারে রান্না করলে খাবারের ল্যাকটিন কমে যায়। এটি একটি ক্ষতিকারক কেমিকেল যা খাবারের পুষ্টি গুণ কমিয়ে দেয়।

সেদিক থেকে দেখতে গেলে প্রেসার কুকারে রান্না করা খাবার খেলে বিশেষ কোনও ক্ষতির আশঙ্কা নেই। একই সঙ্গে এটাও ঘটনা যে, প্রেসার কুকার ব্যবহার করলে রান্নায় সময়ও কম লাগে। ফলে জ্বালানিও বাঁচানো সম্ভব অনেকাংশেই ৷

সূত্র: বিডি-প্রতিদিন

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি