ফ্রিজে পাকা আম সংরক্ষণ করে রেখেছেন? জানেন কি কতদিন ভাল থাকে এই আম? - Mojar Ranna ফ্রিজে পাকা আম সংরক্ষণ করে রেখেছেন? জানেন কি কতদিন ভাল থাকে এই আম? - Mojar Ranna

ফ্রিজে পাকা আম সংরক্ষণ করে রেখেছেন? জানেন কি কতদিন ভাল থাকে এই আম?

;
  • প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০, ৫:০২ অপরাহ্ণ | আপডেট: ২ বছর আগে

মজার রান্না ডেস্ক: অনেকেই রসালো পাকা আম খুব পছন্দ করেন বলে গত সিজনের আম ফ্রিজে সংরক্ষণ করে রেখেছেন। যাতে বছরের যেকোনো সময় আমের মিল্কশেক কিংবা দুধ-আম খেতে চাইলেই ফ্রিজ থেকে বের করে সখ পূরণ করতে পারেন। কিন্তু জানেন কি এই আম ঠিক কতদিন পর্যন্ত ভাল থাকে? জানাটা খুব জরুরি কারণ খুব বেশি দিন রেখে দেওয়ার পর ফ্রিজারে রাখা আমে বিভিন্ন ধরনের ব্যকটেরিয়ার জন্ম হয় যা মানক শরিরের জন্য ক্ষতিকর হতে পারে।

সাধারণত ফ্রিজারে আম সংরক্ষণ পদ্ধতি হল আমের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে নিন। জিপলক ব্যাগে পাশাপাশি রাখুন টুকরাগুলো। একটার উপর আরেকটা রাখবেন না। এক ব্যাগে না রেখে অল্প অল্প করে কয়েকটি ব্যাগে রাখুন। স্ট্র দিয়ে ভেতরের বাতাস বের করে ডিপ ফ্রিজে রেখে দিন। আর আরেকটি পদ্ধতি হল আম ব্লেন্ড করে বরফের ট্রে বা ছোট মুখ বন্ধ বাটিতে অল্প পরিমাণে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমে গেলে কিউবগুলো বের করে জিপলক ব্যাগে নিয়ে ফ্রিজারে রেখে দিন আবারও।

যারা এই দুই পদ্ধতিতে আম সংরক্ষণ করেছেন তাদের যেনে রাখা ভাল যে ছয় মাস পর্যন্ত এই আমের স্বাদ ও পুষ্টিগুণ অটুট থাকবে। এরপর আর এই আম না খাওয়াই ভাল।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি