পূজা আর নাড়ু না হলে কি চলে? একসাথে ৬টি নাড়ুর রেসিপি - Mojar Ranna পূজা আর নাড়ু না হলে কি চলে? একসাথে ৬টি নাড়ুর রেসিপি - Mojar Ranna

পূজা আর নাড়ু না হলে কি চলে? একসাথে ৬টি নাড়ুর রেসিপি

;
  • প্রকাশিত: ৫ অক্টোবর ২০১৯, ৮:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

নারকেলের নাড়ু

উপকরণ:

নারকেল ২টা,চিনি বা গুড় পরিমানমতো,এলাচ গুঁড়ো ৫টি, তেজপাতা।

প্রস্তুত প্রণালী:

প্রথমে নারকেল কুরিয়ে নিন। এরপর কোরানো নারকেল, চিনি বা গুড়,তেজপাতা ও এলাচ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে কড়াইতে করে চুলায় দিন। বাদামি রঙ না হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে কড়াই চুলা থেকে নামিয়ে তেজপাতা ফেলে দিন। গরম থাকতে থাকতে নারিকেলের খামি হাতে নিয়ে গোল গোল করে তৈরি করুন নাড়ু।

চিড়ার নাড়ু

উপকরণ:

চিড়া আধা কেজি, খেজুরের গুড় ৮০০ গ্রাম,এলাচ গুঁড়া ৫টি,ঘি ১ টেবিল চামচ।

প্রণালী:

চিড়া ভেজে নিন। গুড়ে সিকি কাপ পরিমাণ পানি ও ঘি দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে এলাচ গুঁড়া ছেড়ে নাড়ুন। ঘন হলে চিড়া দিয়ে সঙ্গে সঙ্গে চুলা থেকে নামিয়ে হাতে ঘি মেখে দ্রুত ঠাণ্ডা হওয়ার আগেই গোলাকার করে নাড়ু তৈরি করুন।

তিলের নাড়ু

উপকরণ:

তিল ১ কাপ, গুড় ১ কাপ, পানি আধা কাপ ও বাদাম ভাজা।

প্রণালী:

প্রথমে তিল হাল্কা ভেজে নিন।এরপর চুলায় পানি ও আখের গুড় দিন।ঘন হয়ে এলে তিল ও বাদাম দিয়ে গরম গরম নাড়ু বানাতে হবে।
প্রতিটি নাড়ু গরম গরম বানানোর সুবিধার জন্য একটি পাত্রে ঠাণ্ডা পানি নিয়ে মাঝেমধ্যে হাত ভিজিয়ে আবার নাড়ু বানাতে হবে। ঠাণ্ডা হলে কাঁচের বয়ামে ভরে রাখলে নাড়ু ভালো থাকবে দীর্ঘদিন।

সুজির নাড়ু

উপকরণ :

সুজি ২৫০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, নারকেল ১টি, ঘি সিকি কাপ, ক্ষীরসা ২ কাপ।

প্রণালি :

২ কেজি দুধ জ্বাল দিয়ে যখন ঘন হয়ে ২ কাপ হবে, তখন নামিয়ে ঠান্ডা করতে হবে। সুজি ঘি দিয়ে ভেজে ঠান্ডা করে নিতে হবে। নারকেল মিহি করে কুরিয়ে চিনি দিয়ে মাঝারি আঁচে নেড়ে জ্বাল দিতে হবে।
একটু পর নামিয়ে পিঁড়িতে ঢেলে ঠান্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এবার সেই নারকেল, সুজি ও পরিমাণমতো ক্ষীরসা একসঙ্গে এলাচির গুঁড়া ছিটিয়ে মাখতে হবে।
যদি বেশি শুকনা হয়ে যায়, তবে সামান্য পরিমাণ ঘি ও আরও একটু ক্ষীরসা মাখাতে হবে।সবশেষে হাতের তালুতে নিয়ে গেলে মেপে নাড়ু বানাতে হবে।

চালের নাড়ু

উপকরণ :

চাল ১ কাপ, গুড় কোরানো দেড় কাপ, নারকেল কোরানো ১ কাপ, তিল আধা কাপ।

প্রণালি :

চাল ১ চিমটি লবণ ও পানি দিয়ে মাখিয়ে খোলাতে আধা ভাজা করে গুঁড়া করে নিতে হবে। তিল ভেজে নিতে হবে। গুড় ২ টেবিল-চামচ পানি দিয়ে চুলায় দিতে হবে।
গলে এলে চালের গুঁড়া, নারকেল ও তিল একসঙ্গে দিয়ে দিতে হবে। ভালোভাবে মিশে গেলে নামিয়ে পিঁড়িতে ঢেলে দিতে হবে এবং ঢেকে রাখতে হবে।
তাড়াতাড়ি গরম গরম নাড়ু বানাতে হবে। যদি ঠান্ডা হয়ে যায়, তবে আবার একটু গরম করে নিতে হবে।

বাদাম-তিলের নাড়ু

উপকরণ:

কাজু বাদাম ৫০ গ্রাম, আমন্ড ৫০ গ্রাম, চিনা বাদাম ৫০ গ্রাম,তিল ৫০ গ্রাম, নারকেল ১ টি কোরানো, ঘি ১ টে চামচ, চিনি দেড় কাপ বা স্বাদমত, লবণ ১ চিমটি, তেজপাতা ৩/৪ টি, দারচিনি ও এলাচ ৪/৫ টুকরা করে, তিল সব বাদাম টেলে নিন কাজু ও আমন্ড কুচি করে নিন, চিনা বাদাম ক্রাশ করে নিন

প্রণালী:

প্যানে ঘি দিয়ে তেজপাতা, এলাচ দারচিনি দিয়ে একটু ভেজে নিন। তারপর নারকেল আর চিনি এক সাথে মিশিয়ে প্যানে দিন।
চিনি গলে একটু আঠালো ভাব হলে বাদাম আর তিল দিন।এরপর অল্প আঁচে আস্তে আস্তে নাড়তে হবে অনবরত।
ভাজতে ভাজতে সবকিছু আঠালো হয়ে আসলে একটু উঠিয়ে হাতে নিয়ে গোল করে দেখতে হবে নাড়ু পাকানো যায় কিনা। গেলে নামিয়ে গরম গরম নাড়ু পাকিয়ে নিন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি