আফগান মুর্গ বিরিয়ানি এর রেসিপি - Mojar Ranna আফগান মুর্গ বিরিয়ানি এর রেসিপি - Mojar Ranna

আফগান মুর্গ বিরিয়ানি এর রেসিপি

;
  • প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০১৯, ৬:২০ পূর্বাহ্ণ | আপডেট: ৪ বছর আগে

মজার রান্না ডেস্ক: আমরা সব সময়ই চেষ্টা করি আপনাদের সামনে নতুন কিছু খাবারের রেসিপি তুলে ধরতে। এরই ধারাবাহিকতায় এখন আমরা দিচ্ছি আফগান মুর্গ বিরিয়ানির রেসিপি। আশা করি আপনাদের ভালো লাগবে।

উপকরণ রাইস এর জন্যঃ

বাসমতি চাল ৪ কাপ, লবণ ১ টেবিলচামচ, লবঙ্গ–১০-১২টা, লেবুর রস ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ।

উপকরণ মাংসের জন্যঃ

মুরগির মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ২ কাপ,আদাবাটা ১ টেবিলচামচ, রসুন বাটা ১ টা আস্ত, কদই ১ কাপ, গরমমশলা গুড়ো ১ চাচামচ,লবণ ২ চাচামচ, চিলি ফ্লেক্স ২ চাচামচ ,লংকা গুড়ো ২ চাচামচ ,জিরা(আস্ত) ১১ চাচামচ, ধনে গুড়ো ১ চাচামচ, তেজপাতা ৪ টা, আলুবোখারা ১০/১২ টা,কালো এলাচ ৪ টা লবঙ্গ ৪/৫ টা, দারচিনি ১/২ টা, শাহজিরা ১/২ চাচামচ , আস্তগোলমরিচ ১ চাচামচ, জায়ফল(আধাভাঙ্গা) ২টা ,এলাচ ১০/১২ টা, জৈত্রী ১ চাচামচ, জাফরান ১চিমটি

উপকরণ ভাপার জন্যঃ-

১ চাচামচ জিরা ,অল্প করে কেওড়াজল ,গোলাপজল ,লাল/কমলাফুডকালার ,পুদিনা পাতা, ধনে পাতা।

প্রণালীঃ

তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে নিতে হবে।তেল থেকে অর্ধেকেরও বেশি পেয়াজ তুলে  টাওয়ালে আলদা করে রাখতে হবে। তেলে মাংস ছেড়ে গিয়ে কিছুক্ষণ ভাজতে হবে , আদা- রসুন পেস্ট দিয়ে মাংস কিছুক্ষণ কষাতেহবে। মুরগির জন্য রাখা সব মশলা দিয়ে ৩/৪ মিনিট ঢেকে রাখত হবে , কিছুক্ষণ পর জাফরান দিয়ে আবার ৩/৪ মিনিট ঢেকে রাখতে হবে। জল শুকিয়ে তেল আলাদা হলে তুলে রাখা বাকি পেয়াজ আর টক দই একসাথে পেস্ট করে নিয়ে সেটা মাংসতে দিয়ে দিতে হবে। রান্না হয়ে গেলে ১ চা চামচ গোলাপ জল ও কেওড়া জল দিয়ে নামিয়ে রাখতে হবে।পাত্রে বেশি করে জল নিয়ে সেটাতে লবণ আর লবঙ্গ দিয়ে ঢেকে রেখে জল ফুটাতে হবে। জল ভালো ভাবে গরম হয়ে গেলে চাল দিয়ে তাতে ১ চা চামচ লেবুর রস আর ১ টেবিল চামচ ঘি দিতে হবে। চাল ৬০% সিদ্ধ হলে জল ঝরিয়ে নিতে হবে। তারপর পাত্রে একটু জিরা ভেজে অর্ধেক চাল দিয়ে মুরগির মাংস আর তার উপর বাকি চাল দিতে হবে।

একেবারে উপরে খাবার রং, গোলাপ জল,কেওড়া জল , পুদিনা পাতা ও ধনে পাতা দিয়ে ৩০ মিনিট ভাপে রাখতে হবে। হয়ে গেল আফগান মুর্গ বিরিয়ানি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি