এই গরমে ঠান্ডা ঠান্ডা ৪টি কাস্টার্ড রেসেপি - Mojar Ranna এই গরমে ঠান্ডা ঠান্ডা ৪টি কাস্টার্ড রেসেপি - Mojar Ranna

এই গরমে ঠান্ডা ঠান্ডা ৪টি কাস্টার্ড রেসেপি

;
  • প্রকাশিত: ২০ মে ২০২১, ১০:০১ পূর্বাহ্ণ | আপডেট: ৫ মাস আগে

ওভেনে তৈরি করুন বেকড কাস্টার্ড–

উপকরণ:* ৭৫০ মিলি দুধ* ৪টে ডিম* ১/৩ কাপ চিনি* ১ চা চামচ ভ্যানিলা এসেন্স* ১/৪ চা চামচ দারচিনি গুঁড়ো* ১ চিমটে নুন* দুই চিমটে গ্রেটেড জায়ফল

প্রণালী:প্রথমে ৩০০ ডিগ্রি ফারেনহাইট বা ১৫০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন প্রি-হিট করে নিন। এরপর জায়ফল বাদে সব উপকরণ একটা বড় মিক্সিং বোলে মিশিয়ে ভালো করে নাড়ুন।বেশ খানিক্ষণ নাড়লে দেখবেন মিশ্রণ বাবল্‌স তৈরি হচ্ছে। অর্থাত্‍ আপনার মিশ্রটি বেক করার জন্য তৈরি।এবার একটা বড় বেকিং ডিশ অথবা ছোট ছোট কাস্টার্ড কাপে মিশ্রণটা সমান ভাবে ঢেলে নিন। এর ওপরে অল্প গ্রেটেড জায়ফল ছড়িয়ে দিন।কাস্টার্ড মিশ্রণকে প্রি-হিটেড ওভেন এ প্রায় এক ঘণ্টা বেক করুন।যখন দেখবেন একটা ছুরি ভেতরে ভালো ভাবে গেঁথে যাচ্ছে, কিন্তু বের করে আনলে তার গায়ে কিছু লেগে থাকছে না, তখন বুঝবেন আপনার বেকড কাস্টার্ড তৈরি।ঠাণ্ডা করে পরিবেশন করুন। দেখবেন আপনার ডিনারটা পুরো জমে যাবে।

মিক্সড ফ্রুট কাস্টার্ড–

উপকরণ:– ১ লিটার দুধ– ৩ টেবিল চামচ কাস্টার্ড পাউডার– ২ টেবিল চামচ কিশমিশ– বাদাম কুচি ইচ্ছে মতো– খেজুর কুচি ইচ্ছে মতো– আড়াই কাপ কলা, আপেল, আঙুর, বেদানা, কমলা ইত্যাদি পছন্দ মতো ফল ছোট কিউব করে কাটা,,

পদ্ধতি:– একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ফুটিয়ে নিন ভালো করে।ফুটে উঠা দুধ থেকে আধা কাপ পরিমাণ আলাদা করে ঠাণ্ডা হতে দিন।– দুধ খানিকটা ঘন হয়ে এলে এতে চিনি দিয়ে জ্বাল করতে থাকুন।এবং আলাদা করে রাখা দুধ ঠাণ্ডা হলে এতে কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে রাখুন, যাতে দলা ধরে না থাকে।– দুধ আরেকটু ঘন হয়ে এলে এতে কাস্টার্ডের মিশ্রণটি দিয়ে আস্তে আস্তে দুধের মধ্যে ঢেলে ঘন ঘন নেড়ে নিন ফুটে উঠা পর্যন্ত।– এরপর মিশ্রণটি নামিয়ে একটি পরিবেশন পাত্রে ঢেলে দিন।খানিকটা ঠাণ্ডা হয়ে এলে এর উপরে একটি একটি করে ফল এবং বাদাম ও খেজুর কুচি সাজিয়ে দিন।– ঠাণ্ডা হয়ে আসলে এটি ফ্রিজে রেখে সেট হতে দিন ভালো করে।পুরোপুরি ঠাণ্ডা হলে কিংবা পছন্দমতো ঠাণ্ডা হয়ে এলে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা মজাদার ‘মিক্সড ফ্রুট কাস্টার্ড’।

ক্যারামেল কাস্টার্ড–

উপকরণ :১. ময়দা এক কাপের একটু বেশি,২. চিনি ৪ কাপ,৩. কোকো পাউডার এক কাপের চার ভাগের তিন ভাগ,৪. বেকিং পাউডার ১ টেবিল চামচ,৫. লবণ সিকি চা-চামচ,৬. মাঠা ১ কাপ,৭. তেল আধা কাপ,৮. ডিম ১০টি,৯. ভ্যানিলা ২ চা-চামচ,১০. গরম কালো কফি ১ কাপ,১১. ঘন দুধ ১ কাপ,১২. ক্যারামেল তৈরির জন্য চিনি প্রয়োজন মতো।

প্রণালি :> ময়দা, মাঠা, কোকো পাউডার, বেকিং পাউডার ও লবণ একত্রে মিশিয়ে নিন। তেল ও ২ কাপ চিনি একত্রে মিশিয়ে, ২টি ডিম দিয়ে ফেটে নিন। তাতে গরম কফি ও ১ চা-চামচ ভ্যানিলা মিশিয়ে ফেটে নিন। এবার খুব হালকাভাবে ময়দার মিশ্রণে ডিমের মিশ্রণটি মসৃণভাবে মিশিয়ে নিন যেন বুদ্বুদ বা ফেনা না দেখায়।> কাস্টার্ডের জন্য বাকি ৮টি ডিম, চিনি, ঘন দুধ ও ভ্যানিলা একত্রে ব্লেন্ড করে নিন। একটি গোল বেকিং ট্রেতে প্রয়োজনমতো চিনি ছড়িয়ে আগুনে ঝলসে ক্যারামেল তৈরি করুন। ক্যারামেল ঠান্ডা হলে তার ওপর ময়দা ও ডিমের মিশ্রণ সমান করে ঢেলে দিন। এর ওপর কাস্টার্ডের মিশ্রণটি ঢেলে দিন। প্রিহিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৪৫ মিনিট বেক করুন। ঠান্ডা হলে নামিয়ে ডিশে ঢেলে পরিবেশন করুন।

মাহালাবিয়া কাস্টার্ড–

উপকরণ:দুধঃ ১ লিটার,চায়না গ্রাসঃ ৫ গ্রাম,ডানো মিল্ক ক্রীমঃ ১ ক্যান,চিনিঃ ১ কাপ,কর্ণ ফ্লাওয়ারঃ ১ থেকে ২ টেঃ চামচ,গোলাপ জলঃ ১/২ চা চামচ,

প্রণালী:প্রথমে দুধে চিনি দিয়ে জ্বাল দিতে হবে।দুধ একটু ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে এর চায়না গ্রাস ও ক্রীম মেশাতে হবে।চায়না গ্রাস কিছুটা গলবে আর বাকিটা চুলায় দিয়ে আস্তে আস্তে গলাতে হবে।চায়না গ্রাস গলে আসলে ১ থেকে ২ টেঃ চামচ কর্ণ ফ্লাওয়ার সামান্য পানিতে মিশ্রণে যোগ করতে হবে।মিশ্রণটি ঘন হয়ে হালকা ঘিয়া রং ধারন করে পাতলা সসের মত হলে নামিয়ে আনতে হবে।নামানোর একটু আগে গোলাপ জল দিতে হবে।চুলায় বেশি ঘন করা যাবে না কারণ ঠাণ্ডা হলে এটা এমনিতেই জমে যাবে।ঘন হয়ে যখন মিশ্রণটি ফুটতে বা ছিকটাতে শুরু করবে তখন বুঝতে হবে মিশ্রণটি হয়ে গেছে।কিছুক্ষণ ঘরের তাপমাত্রায় ঠাণ্ডা করে ফ্রীজে ঘন্টা চারেক ঠাণ্ডা করতে হবে।এরপর ওপরে বাদাম, কিসমিস, নারকেল, চেরি ইত্যাদি দিয়ে পরিবেশন করা যায়। এটা খেতে বেশ সুস্বাদু।বিঃদ্রঃঅনেক সময় চায়না গ্রাস পুরোটা গলে না বেশি জ্বাল দেয়া সত্ত্বেও।এক্ষেত্রে বেশি জ্বাল না দিয়ে বাড়তি চায়না গ্রাস ছেঁকে ফেলে দেয়া যায় বা সেভাবেই পরিবেশন করা যায় কারণ তখন চায়না গ্রাস বেশ নরম হয়ে আসে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি