লাচ্ছা সেমাই দিয়েই তৈরি করুন মাখনের মতো মোলায়েম টার্কিশ রোল - Mojar Ranna লাচ্ছা সেমাই দিয়েই তৈরি করুন মাখনের মতো মোলায়েম টার্কিশ রোল - Mojar Ranna

লাচ্ছা সেমাই দিয়েই তৈরি করুন মাখনের মতো মোলায়েম টার্কিশ রোল

;
  • প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১, ৯:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

টার্কিশ রোল মূলত তুরস্কের একটি ডেজার্ট। মাখনের মতো মোলায়েম সাথে হাল্কা মিষ্টি স্বাদ যা মুখে দিতেই মিলিয়ে যাবে। জেনে নিন টার্কিশ রোল বানানোর রেসিপি—

উপকরণ:
লাচ্ছা সেমাই

কর্নফ্লাওয়ার

তরল দুধ

কনডেন্সড মিল্ক

আনসল্টেড বাটার

ভ্যানিলা অ্যাসেন্স

চকলেট অ্যাসেন্স

ফুড কালার (অপশোনাল)

চকলেট বিটস

প্রণালী:
প্রথমে একটি ট্রেতে ড্রাই লাচ্ছা সেমাই বিছিয়ে দিন। এবার একটি হাড়িতে নিন চার টেবিল চামচ কর্নফ্লাওয়ার, আধা কাপ পাউডার মিল্ক, চার কাপ লিকুইড মিল্ক, কনডেন্সড মিল্ক ১/৪ কাপ। সব উপকরণ ভালোভাবে মিক্স করে নিতে হবে যাতে কোনো লাম্বস না থাকে। এবার এটা চুলায় জ্বাল করে ঘন করে নিন। চুলার ফ্লেম থাকবে লো টু মিডিয়াম। ঘন হয়ে এলে দিয়ে দিন আনসলটেড বাটার ১০ গ্রাম এবং ভ্যানিলা অ্যাসেন্স আধা চা চামচ। কনসিসটেন্সি খুব ঘন না হলে কিন্তু রোলটা সেট হবে না প্রোপারলি।

এবার গরম গরম এটা ট্রেতে ঢেলে লেয়ার করে নিতে হবে লাচ্ছা সেমাইয়ের উপর। ঠাণ্ডা হয়ে গেলে সমান ভাবে বিছানো সম্ভব হবে না। একটি স্পেচুলা বা সুবিধাজনক চামুচ দিয়ে সমান করে দিতে হবে। এরপর ট্রেটা ধরে ঝাকিয়ে নিতে হবে এতে ভিতরে কোনো বাবলস থাকবে না। এবার একটা ক্রিম তৈরি করে নিন। এর জন্য একটি বাটিতে নিয়ে নিন আধা কাপ হুইপিং ক্রিম, কনডেন্সড মিল্ক ৩ টেবিল চামচ। এটা বিট করে ফোমি কনসিসটেন্সি করে নিন। অনেকটা ফোম হয়ে এলে দিয়ে দিন চকলেট অ্যাসেন্স এবং সামান্য রোজ ফুড কালার। এখন এই ক্রিম দিয়ে একটি লেয়ার করে দিন ট্রেতে। সমান করে দিন একটি নাইফের সাহায্যে। আবারও একটু ঝাকিয়ে সেট করে নিন। উপরে দিয়ে দিন কিছু লাচ্ছা সেমাই এবং চকলেট বিটস।

এবার পছন্দমতো সাইজ করে কেটে নিতে হবে। এখন চেক করে নিন এটা রোল করার জন্য তৈরি কিনা। যদি একটু বেশি নরম থাকে তবে রোল না করাই ভালো। সেক্ষেত্রে কিছুক্ষণ ফ্রিজে রেখে সেট করে তারপর রোল করতে হবে। ফ্রিজ থেকে নামিয়ে নিয়ে রোলের আকার দিতে হবে। এটা ভীষণই তুলতুলে তাই আলতো হাতে কাজগুলো করতে হবে। তৈরি হয়ে গেলো ক্রিমী সফ্ট টার্কিশ রোল। যেমন তুলতুলে দেখতে তেমনই মুখে দিতেই একদম মিলিয়ে যায়। আর স্বাদ? ঘন দুধের মাখনী ভাব, কিছুটা ভ্যানিলা কিছুটা চকলেটের ঘ্রাণ আবার ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাইর স্বাদও। মুখে দিতেই যদি এমন ভিন্ন ভিন্ন স্বাদ পাওয়া যায় তবে কি আর মনকে আটকে রাখা যায় মন তো হাড়াবেই। এই ঈদের তাহলে তৈরি করুন আর হাড়িয়ে যান মন মাতানো টার্কিশ রোলের মাঝে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি