বাসাতেই তৈরি করুন স্বাদে গন্ধে ভরা মজার লাড্ডু - Mojar Ranna বাসাতেই তৈরি করুন স্বাদে গন্ধে ভরা মজার লাড্ডু - Mojar Ranna

বাসাতেই তৈরি করুন স্বাদে গন্ধে ভরা মজার লাড্ডু

;
  • প্রকাশিত: ৩০ জুলাই ২০১৫, ৪:২৬ অপরাহ্ণ | আপডেট: ৭ বছর আগে

জীবন শৈলী ডেস্ক: বাঙালিয়ানা খাবারে মুড়ি মুড়কির সঙ্গে লাড্ডুর প্রচলন আদিকাল থেকে। বিকেলের নাস্তা বা অতিথির জলখাবারে লাড্ডু জমে বেশ। বাঙালির যেকোনো উৎসবে অন্যান্য খাবারের ভিড়ে লাড্ডুর অবস্থান থাকে সগর্বে। স্বাদে গন্ধে ভরা সেই লাড্ডু খাওয়ার জন্য অধিকাংশ সময় নির্ভর করতে হয় দোকানের ওপর। কিন্তু সহজ উপায়ে যদি বাসায় লাড্ডু বানানো যায়, সেটি হয়ে উঠে আরও বেশি মজার। আসুন, এক নজরে দেখে নেয়া যাক বেসনের লাড্ডু বানানোর রেসিপি।

যা যা লাগবে:
বেসন ৪ কাপ, ঘি ১ কাপ, পাউডার চিনি ২ কাপ, আমণ্ড আর কাজু বাদাম মিহি করে কাটা আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ।

যেভাবে করবেন:
কড়াইয়ে ঘি গরম করে নিতে হবে। এবার সবটুকু বেসন ঢেলে ক্রমাগত নাড়তে থাকুন। খেয়াল রাখতে হবে, যেন কড়াইয়ের নিচে পুড়ে না যায়। মৃদু আঁচে ১০ থেকে ১২ মিনিট ভাজার পর বাদাম আর এলাচ গুঁড়া দিতে হবে। সবকিছু ভালোভাবে মিশিয়ে নামিয়ে রুখুন। একটু ঠাণ্ডা হলে তাতে চিনি ছিটিয়ে মেখে নিলে মিশ্রণটি বেশ আঠালো হয়ে উঠবে। এবার হাতে অল্প একটু তেল মেখে ছোট ছোট বল বানিয়ে লাড্ডুর আকার দিন। সম্পূর্ণ ঠাণ্ডা করতে ২ ঘণ্টা ফ্রিজেও রেখে দিতে পারেন। ব্যাস! তৈরি হয়ে গেলো মজাদার সুস্বাদু বেসনের লাড্ডু। এয়ার টাইট কন্টেইনারে সংরক্ষণ করলে প্রায় ১৫ দিন পর্যন্ত লাড্ডু ভালো থাকবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি