কাসুন্দি তৈরির পদ্ধতি - Mojar Ranna কাসুন্দি তৈরির পদ্ধতি - Mojar Ranna

কাসুন্দি তৈরির পদ্ধতি

;
  • প্রকাশিত: ২১ মে ২০১৭, ৯:২৭ পূর্বাহ্ণ | আপডেট: ৫ বছর আগে

প্রণালী :

১। উপকরণে লাল-সাদা দুইরকম সরিষার কথা বলা আছে। আপনারা চেষ্টা করবেন দুইরকম সরিষাই ব্যবহার করতে। সাদা সরিষা ঝাঁজ কম এটা নিতে হবে কাসুন্দির সুন্দর কালারের জন্য আর লাল সরিষা ঝাঁজ এর জন্য। আপনারা চাইলে দুইটা সমান সমান করেও নিতে পারেন।

২। সরিষা পেস্ট করার আগে কিছুক্ষন পানিতে ভিজিয়ে রেখে ভালোমতো ধুয়ে নিন। তারপর লবন ও কাঁচামরিচ দিয়ে বেটে নিন। লবন ও কাঁচা মরিচ দিয়ে বাটলে বাটার পর সরিষা তেতো হয়ে যায় না। ব্লেন্ডারে সরিষা, কাঁচামরিচ, লবন, চিনি, আম ও আদা কুচি দিয়ে একসাথে ১/২ কাপ পানি দিয়ে পেস্ট করেও নিতে পারেন।

৩। এবার একটা প্যানে অল্প আঁচে তেল দিয়ে গরম করে নিন। চাইলে এক চিমটি আজোয়াইন দিয়ে ফোড়ন দিতে পারেন। না দিলেও কোনো সমস্যা নেই। তেলের মধ্যে হলুদ গুঁড়া দিয়ে নেড়ে মিশিয়ে দিয়ে সরিষার মিশ্রণ ঢেলে ভালো করে নেড়ে মিশিয়ে দিন। তারপর এতে ভিনেগার দিন। ভিনেগার দিতে হবে সংরক্ষণ করতে চাইলে নাহলে বাদ দিতে পারেন। ভিনেগার দিলে এই কাসুন্দি অনেকদিন পর্যন্ত ঘরে রেখে খেতে পারবেন।

৪। এবার এই মিশ্রণটিকে অল্প আঁচে ৩ থেকে ৫ মিনিট নেড়েচেড়ে নামিয়ে নিন। নামানোর আগে চেক করে নিবেন যদি লবন চিনি কিছু লাগে তো অ্যাড করে নিবেন। ঠান্ডা হলে একটা কাঁচের বয়ামে ঢেলে রাখুন। তারপর প্রয়োজনমতো বিভিন্ন ফলের সাথে মেখে পরিবেশন করুন।

সূত্র: আয়শা রেসিপি

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি