বাটার ক্রসিয়ান্ট তৈরির পদ্ধতি - Mojar Ranna বাটার ক্রসিয়ান্ট তৈরির পদ্ধতি - Mojar Ranna

বাটার ক্রসিয়ান্ট তৈরির পদ্ধতি

;
  • প্রকাশিত: ২২ মে ২০১৭, ৮:৫১ অপরাহ্ণ | আপডেট: ৬ বছর আগে

প্রণালী :

১। একটা ছোট বাটিতে বাটিতে চিনি , ঈস্ট ও দুধ দিয়ে মিশিয়ে রাখুন দুধ ঠান্ডা হওয়া পর্যন্ত। ততক্ষণে ঈস্ট ও ফোম হয়ে যাবে। এবার একটা বড় বাটিতে ময়দা ও বাটার একসাথে হাত দিয়ে ডলে ডলে মেশান। যেহেতু বাটার টা ঠান্ডা ছিল তাই ময়দাতে ডলে মেশানোর পর এটা দেখতে অনেকটা ব্রেড ক্রামের মত দেখতে হবে।

২। এবার এতে আস্তে আস্তে ঈস্ট এর মিশ্রণ তা মেশান ও মেখে খামির তৈরী করুন। হালকা করে একটু ছেনে নিয়ে প্লাস্টিক ওয়ার্প দিয়ে মুড়ে (এয়ার টাইট কোনো কিছুতে রাখলেও হবে) আধা ঘন্টা বা একঘন্টা ফ্রিজে রেখে দিন।

৩। ফ্রিজ থেকে বের করে প্লাস্টিক থেকে বের করে নিন। এবার টেবিলের উপর কিছু ময়দা ছিটিয়ে খামির টা তার উপর রেখে লম্বালম্বি ভাবে বেলতে থাকুন। প্রথম প্রথম এটা কিছুটা টাইট থাকবে ,কিন্তু বেলতে বেলতে একসময় স্বাভাবিক হয়ে আসবে।

৪। লম্বা করে বেলার পর আবার এটাকে ভাজ করে বর্গাকার করে ফেলুন। তারপর আবার সেটাকে লম্বা করে বেলুন। এভাবে কয়েক দফা বর্গাকার করে ভাজ করুন আর লম্বা (আয়তকার ) করে বেলে নিন। এটা ক্রসিয়ান্ট সফট ও ফ্লাপি হওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তারপর আবারও এটাকে মুড়ে আধাঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন , ভালো ফলাফলের জন্য আরো বেশি সময় সম্ভব হলে সারারাত।

৫। ফ্রিজ থেকে বের করে ছিটানো ময়দার উপর শেষ বারের মত এটাকে আয়তকার করে বেলে ছবিতে দেখানো উপায়ে ত্রিভুজ আকৃতিতে কেটে নিন। তারপর মাঝ বরাবর পেঁচিয়ে ক্রসিয়ান্ট এর আকার দিন। মোট ৬ টা হবে।

৬। এবার এগুলোকে ঢেকে আধাঘন্টার জন্য ছেড়ে দিন। উষ্ণ জায়গা হলে ভালো হয়। এই সময়ে ক্রসিয়ান্ট গুলো সাইজে বেশ বড় হবে , কারণ আমরা খামির তৈরিতে ঈস্ট ব্যবহার করেছিলাম। আধাঘন্টা পর ক্রসিয়ান্ট গুলোর উপর একটা ডিম ফেটে ব্রাশ করে দিন আর চাইলে উপরে কিছু সাদা তিল চড়িয়ে দিতে পারেন। তারপর ১৮০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ক্রসিয়ান্ট গুলো উপরে গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত বেক করুন। এতে ১৫-২০ মিনিট মত সময় লাগতে পারে।

হয়ে গেল আপনার নিজের হাতে বানানো দোকানের স্বাদের ইয়াম্মি ক্রসিয়ান্ট।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি