দুধের আরো ৬টি অদ্ভুত ব্যবহার - Mojar Ranna দুধের আরো ৬টি অদ্ভুত ব্যবহার - Mojar Ranna

দুধের আরো ৬টি অদ্ভুত ব্যবহার

;
  • প্রকাশিত: ২৪ মে ২০১৭, ৯:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ৫ বছর আগে

৪। চামড়ার জিনিস চকচকে করতে

চামড়ার জিনিসপত্র দ্রুত উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এই উজ্জ্বলতা ফিরে আনতে দুধের জুড়ি নেই। একটি কাপড় দুধে ভিজিয়ে সেটি দিয়ে চামড়ার জিনিসপত্র মুছে ফেলুন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেল দেখবেন আগের মত সাইন করছে।

৫। শেভিং ক্রিমের বিকল্প হিসেবে দুধ

শেভ করতে গিয়ে দেখলেন শেভিং ক্রিম শেষ। এখন কী করবেন? চলে যান রান্নাঘরে, গুঁড়ো দুধ এবং পানি মিশিয়ে ক্রিমের মতো পেস্ট তৈরি করুন।এই পেস্টটি দিয়ে শেভ করুন।

৬। বাগানের মাটি উর্বর করতে

শখের বাগানের মাটি অনেক বেশি শুষ্ক হয়ে গেছে? এই সমস্যা সমাধান করবে দুধ। ১:৪ অনুপাতে দুধ আর পানি মিশিয়ে বাগানের মাটিতে ছিটিয়ে দিন। মাটির উর্বরতা বৃদ্ধি পাবে।

৭। কাপড় থেকে দাগ তুলতে

কাপড় থেকে দাগ তুলতে ব্যবহার করতে পারেন দুধ। কিছুটা অদ্ভুত শোনালেও দুধ দাগ দূর করতে বেশ কার্যকর। কলমের কালি দাগের উপর কিছুটা দুধ দিয়ে দিন কিছুক্ষণ ঘষুন। এই দুধে কাপড়টি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

৮। ফ্রিজে রাখা মাছের স্বাদ ফিরিয়ে আনতে

অনেক সময় ডীপ ফ্রিজে কাঁচা মাছ রয়ে যায়। বেশিদিন ফ্রিজে থাকার ফলে মাছের স্বাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। এই সমস্যা দূর করে দেবে দুধ। ফ্রিজ থেকে মাছ বের করে ঠান্ডা ছাড়িয়ে মাছ দুধ মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর রান্না করুন। দেখবেন মাছের স্বাদ ফিরে এসেছে এবং গন্ধও নেই একেবারে।

৯। আসবাবপত্র পরিষ্কার করতে

স্প্রে বোতলে দুধ এবং লেবুর রস একসাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। কাঠের আসবাবপত্রের উপরে স্প্রে করুন। দুধ আসবাবপত্র থেকে ধুলাবালি ময়লা দূর করে আসবাবপত্রে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি