সেদ্ধ আলু দিয়ে খুব সহজে ঝটপট তৈরি ৫ রেসিপি - Mojar Ranna সেদ্ধ আলু দিয়ে খুব সহজে ঝটপট তৈরি ৫ রেসিপি - Mojar Ranna

সেদ্ধ আলু দিয়ে খুব সহজে ঝটপট তৈরি ৫ রেসিপি

;
  • প্রকাশিত: ১৫ মে ২০২০, ১২:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

আলুর হালুয়া–

সেদ্ধ আলু খুব ভালো করে চটকে নিন, সাথে খানিকটা গরম দুধ দিয়ে। নরম থকথকে একটা মিশ্রণ হবে। ননস্টিক প্যানে ঘি গরম করে কয়েকটি এলাচ দিন, এতে আলুর মিশ্রণ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। ঠিক যেমন গাজরের হালুয়া। তেল ছেড়ে দিয়ে হালুয়ার মতন হলে বাদাম ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম।

আলু-পনিরের পাকোরা–

সেদ্ধ আলু ও পনির গ্রেটারে গ্রেট করে নিন। এতে একটি ডিম ভেঙে দিন, পেঁয়াজ-কাঁচা মরিচ- ধনেপাতা কুচি দিয়ে দিন। লবণ, গোলমরিচ গুঁড়ো, সামান্য ভাজা জিরার গুঁড়ো ও একটু ময়দা দিয়ে ভালো করে মেখে নিন। পিঁয়াজুর আকারে গড়ে ডুবো তেলে মুচমুচে মরে ভেজে নিন।

আলু দিয়ে ডিম ভাজা–

সেদ্ধ আলু গোল গোল করে কেটে নিন। লবণ মেখে রাখুন। ২/৩ টি ডিম ফেটে নিন গোলমরিচ গুঁড়ো ও লবণ দিয়ে। প্যানে তেল দিন। অর্ধেকটা ফেটানো ডিম দিয়ে দিন। এই ডিমের ওপরে সুন্দর করে কয়েক টুকরো আলু বিছিয়ে দিন। পেঁয়াজ কুচি, ধনে পাতা ও কাঁচা মরিচ কুচি ছিটিয়ে দিন। আঁচ কম রাখুন, একটু জমতে দিন।জমে গেলে সাবধানে বাকি ডিম এমনভাবে দিয়ে দিন যেন আলু ঢেকে যায়। একটু জমলে সাবধানে নামিয়ে নিন। দুপাশে ভাজা ডিম থাকবে আর ভেতরে সেদ্ধ আলু। গরম ভাতের সাথে খুব মজাদার। এই খাবারটি আলু প্যানের নিচে বিছিয়ে ওপরে ডিম দিয়েও করতে পারেন। তবে সেক্ষেত্রে উল্টে দিতে সমস্যা হয়।

আলুর পিঠা–

সেদ্ধ আলু গ্রেট করে নিন। এই আলুর সাথে একটি ডিম, সামান্য চালের গুঁড়ো ও ময়দা, চিনি ও একটু বেকিং পাউডার দিয়ে কাই তৈরি করে নিন। তারপর একটু মোটা রুটি বেলে পছন্দমতন আকারে বেলে ডুবো তেলে সোনালি করে ভাজুন। বেশ কদিন বয়ামে রেখে খাওয়া যায় এই পিঠা।

আলুর ডাল–

সেদ্ধ আলু হাত দিয়ে ভর্তা করে নিন। অল্প তেলের মাঝে সামান্য আদা-রসুন বাটা, হলুদ-মরিচ-ধনে-গুঁড়ো ও লবণ দিয়ে মশলা কষে নিন। কষা মশলা সেদ্ধ আলু ও পানি দিন। ডালের মতন রান্না করুন। পছন্দমতন ঘন হলে ঘিয়ে পেঁয়াজ কাঁচামরিচ ভেজে বাগাড় দিয়ে নামিয়ে নিন। চালে সেদ্ধ আলু ও ধনেপাতা কুচি দিতে পারেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি