সকালের নাস্তায় রুটির সাথে পাঁচ মিনিটে রান্না করুন পাঁচমিশালি সবজি - Mojar Ranna সকালের নাস্তায় রুটির সাথে পাঁচ মিনিটে রান্না করুন পাঁচমিশালি সবজি - Mojar Ranna

সকালের নাস্তায় রুটির সাথে পাঁচ মিনিটে রান্না করুন পাঁচমিশালি সবজি

;
  • প্রকাশিত: ৪ আগস্ট ২০২২, ৮:০০ পূর্বাহ্ণ | আপডেট: ৪ মাস আগে

মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য আমাদের এখনকার আয়োজনে রয়েছে একটি সবজির রেসিপি। এটি হলো পাঁচমিশালি সবজি এর রেসিপি। এটি তরকারিটি রান্না করতে সময়ও লাগবে অনেক কম। মাত্র পাঁচ মিনিটেই তৈরি করতে পারবেন সবজিটি। তাহলে দেখে নিন পাঁচ মিনিটে পাঁচমিশালি সবজি রান্নার রেসিপিটি। আশা করছি ভালো লাগবে।

উপকরণ:

আলু, গাজর, পেঁপে,পটল, ঝিঙ্গা কিংবা পছন্দ অনুযায়ী যেকোনো সবজি আধা কেজি

পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ

আদা ২ টেবিল চামচ

রসুন কুচি ২ টেবিল চামচ

ধনে পাতা স্বাদমতো

কাঁচা মরিচ স্বাদমতো

লবণ স্বাদমতো

শুকনো মরিচ ফাঁকি সামান্য

জিরার ফাঁকি সামান্য

ঘি বা তেল পরিমাণমতো

হলুদ এক চিমটি

সেদ্ধ সবজি সংরক্ষণে প্রণালি:

সবজিগুলো ডুমো করে কেটে নিন। বেশি বড়ও হবে না, আবার ছোটও না।কড়াইতে পানি গরম করুন। এতে সামান্য একটু লবণ ও হলুদ দিয়ে দিন। ফুটে উঠলে আলু দিয়ে দিন।আলুগুলো আধা সেদ্ধ হলে অন্য সবজিগুলো দিয়ে দিন। ঠিক ২ থেকে ৩ মিনিট ফুটিয়ে চুলো নিভিয়ে দিন। বেশি সেদ্ধ করতে যাবেন না। তাহলে সংরক্ষণ করতে অসুবিধা হবে।

পাঁচ থেকে ১০ মিনিট পর পানি থেকে ছেঁকে তুলে নিন ও খুব ভালো করে পানি ঝরিয়ে নিন।তৈরি হয়ে গেল আপনার সবজি। পানি ঝরিয়ে এই সবজি ঠাণ্ডা করে ফ্রিজে রাখলে এক সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। চাইলে একবারে অনেকটা সবজি সেদ্ধ করে রাখতে পারবেন। তারপর প্রতিদিন একটু করে বের করে নানা উপায়ে রান্না করে নিতে পারবেন।

পাঁচমিশালি সবজি রান্নার প্রণালি:

এখন চলুন, ৫ মিনিটে এই সেদ্ধ সবজি কীভাবে মজা করে রান্না করা যায়, সেই রেসিপিটি জানানো যাক।কড়াইতে তেল বা ঘি গরম করে নিন।কাঁচা মরিচ বা শুকনো মরিচের ফোড়ন দিন। গন্ধ ছড়ালে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে দিন। আদা ও রসুন গন্ধ ছড়িয়ে হালকা লাল হলে সবজি দিয়ে দিন। ভালো করে নাড়ুন।এই পর্যায়ে মরিচ ও জিরার ফাঁকি দিয়ে দিন। প্রয়োজনে অল্প পানি ও স্বাদমতো লবণ যোগ করুন। ঢেকে রান্না করুন দুই থেকে তিন মিনিট।মাখা মাখা হলে ধনে পাতা ছিটিয়ে নামিয়ে নিন।গরম ভাত, লুচি, পরোটার সঙ্গে দারুণ লাগবে খেতে। চাইলে পাঁচফোড়নের বাগাড়ও দিতে পারেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি